গাজীপুরে নৌকা জাহাঙ্গীরকে, খুলনায় আগের খালেকই

গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনে দলের প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 06:17 PM
Updated : 8 April 2018, 06:32 PM

গাজীপুরে নৌকা প্রতীকে লড়ার জন্য নতুন প্রার্থী জাহাঙ্গীর আলমকে বেছে নেওয়া হলেও খুলনায় গতবার হেরে যাওয়া প্রার্থী তালুকদার আবদুল খালেকের উপরই ভরসা রাখল ক্ষমতাসীন দল।

রোববার রাতে গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের স্থানীয় নির্বাচন মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত হয়।

তবে ওই বৈঠকের পর আওয়ামী লীগ সভানেত্রী দুটি নির্বাচনী এলাকার স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেন; এরপর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নৌকার প্রার্থীদের নাম সাংবাদিকদের জানান।

গাজীপুরে গত নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন আজমত উল্লাহ খান, সেবার দলের সিদ্ধান্তের বিপক্ষে গিয়ে জাহাঙ্গীরও প্রার্থী হয়েছিলেন। তবে ভোটের মাঠে অনুপস্থিত ছিলেন তিনি। ভোটে জয়ী হন বিএনপির এম এ মান্নান।

অন্যদিকে তালুকদার খালেক এক মেয়াদে মেয়রের দায়িত্ব পালনের পর গতবার হেরেছিলেন বিএনপির মনিরুজ্জামান মনিকে।

বিএনপির সম্ভাব্য প্রার্থী কারা হচ্ছেন, তা মাথায় রেখেই এবার প্রার্থী ঠিক করা হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

দল ক্ষমতায় থাকলেও গতবার হারের পর এবার প্রার্থী বাছাই নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “জয়ী হয়ে আসতে পারবে, এমন প্রার্থী ঠিক করা হয়েছে।”

তালুকদার খালেক

খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার খালেক বর্তমানে বাগেরহাট-৩ (মংলা) আসনের সংসদ সদস্য।

নিয়ম মেনে তিনি সংসদ সদস্যপদ ছেড়ে মেয়র পদে প্রার্থী হবেন বলে কাদের জানান।

ছাত্রলীগের সাবেক নেতা জাহাঙ্গীর বর্তমানে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

গাজীপুর সিটি প্রতিষ্ঠার পর ২০১৩ সালে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে সাবেক পৌর মেয়র আজমত উল্লাহকে আওয়ামী লীগ সমর্থন দিলেও ওই সিদ্ধান্ত উপেক্ষা করে প্রার্থী হয়েছিলেন জাহাঙ্গীর।

পরে সংসদ ভবনে আজমত ও জাহাঙ্গীর দুজনকেই ডেকে পাঠান শেখ হাসিনা। সংসদ নেতার কার্যালয়ে ওই বৈঠকেই জাহাঙ্গীর নির্বাচন থেকে সরে যেতে রাজি হন বলে আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়।

তবে তখন মনোনয়নপত্র প্রত্যাহারের সময় পেরিয়ে যাওয়ায় জাহাঙ্গীরে নাম ব্যালট পেপারে থেকে যায়। ৩ হাজারের মতো ভোট তার প্রতীক আনারসে পড়ে।

দলীয় মনোনয়ন ফরম সংগ্রহকালে জাহাঙ্গীর আলম

আগামী ১৫ মে ভোটের দিন রেখে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি।

তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ১২ এপ্রিল; যাচাই-বাছাই ১৫-১৬ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ২৩ এপ্রিল।

গাজীপুর সিটি করপোরেশনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডলকে এবং খুলনা সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুস আলীকে নিয়োগ দেওয়া হয়েছে।

৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন গঠিত। এখানে ভোটার ভোটার সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন।

খুলনা সিটি করপোরেশন গঠিত ৩১টি সাধারণ এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে। এবার এখানে মোট ভোটার ৪ লাখ ৯৩ হাজার ৪৫৪ ।

জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠানে কোনো আইনি জটিলতা নেই বলে সরকারের সবুজ সঙ্কেত পাওয়ার পর প্রথম ধাপে গাজীপুর ও খুলনার তফসিল দেওয়া হল।

চলতি বছরের নভেম্বর-জানুয়ারির মধ্যে হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এজন্যে আগামী জুলাইয়ের মধ্যে পাঁচ সিটির ভোট শেষ করার কথা ইতোমধ্যে জানিয়েছেন সিইসি নূরুল হুদা।