খালেদার চিকিৎসায় ঘাটতিটা কোথায়: স্বরাষ্ট্রমন্ত্রী

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসায় কারাবিধি অনুযায়ী যা যা করা যায়, তার সবই করা হচ্ছে বলে দাবি করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 01:16 PM
Updated : 8 April 2018, 01:16 PM

খালেদার চিকিৎসা নিয়ে বিএনপির অভিযোগের জবাবে তিনি বলেছেন, “তার চিকিৎসায় ঘাটতি কোথায় সেটাই তো খুঁজে পাচ্ছি না।”

রোববার ঢাকার তেজগাঁওয়ে দলিল লেখক সমিতির রেজিস্ট্রি ভবনে এক আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্য আসে।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা হওয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে রাখা হয়েছে নাজিমউদ্দিন রেডের পুরনো কেন্দ্রীয় কারাগারে।

সম্প্রতি খালেদা জিয়ার অসুস্থতার খবরে তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। ওই বোর্ডের চিকিৎসকরা খালেদা জিয়াকে কারাগারে দেখে এসে বলেন, তার অসুস্থতা ‘গুরুতর নয়’।

কিন্তু গত শুক্রবার কারাগারে গিয়ে খালেদাকে দেখে এসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “ম্যাডামের স্বাস্থ্য খুব একটা ভালো নয়।”

ওই মেডিকেল বোর্ডেকে ‘লোক দেখানো’ আখ্যায়িত করে ব্যক্তিগত চিকিৎসকদের মাধ্যমে খালেদার চিকিৎসা করানোর দাবি জানানো হয় বিএনপি পক্ষ থেকে।

এরপর শনিবার খালেদাকে কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হলে তার ‘পছন্দের’ কয়েকজন চিকিৎসক সেখানে তাকে দেখেন। খালেদার এক্স রেও করা হয় সেখানে। পরে তাকে আবার কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

বঙ্গবন্ধু মেডিকেলে নিয়ে খালেদার এই স্বাস্থ্য পরীক্ষা করানোকেও সরকারের ‘নাটক’ আখ্যায়িত করা হয় বিএনপির পক্ষ থেকে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “জেল কোড অনুযায়ী খালেদা জিয়ার চিকিৎসার সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড যে পরামর্শ দিয়েছে সে অনুযায়ী চিকিৎসা দেওয়া হচ্ছে। খালেদা জিয়ার চিকিৎসায় কোনো ঘাটতি নেই।’