খালেদাকে এখন বিদেশে নেওয়ার প্রয়োজন নেই: ডা. শামসুজ্জামান

শারীরিক অবস্থা বিবেচনায় কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে এখন বিদেশে নেওয়ার প্রয়োজন নেই বলে মনে করছেন তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক মো. শামসুজ্জামান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2018, 08:37 AM
Updated : 8 April 2018, 08:37 AM

রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় তিনি বলেন, “এই মুহূর্তে উনাকে বিদেশ নেওয়ার কনটেক্সট নাই।”

তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে যে তিনজন চিকিৎসক শনিবার খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেছেন, তাদের মতামত পেলে মেডিকেল বোর্ড পরবর্তী পদক্ষেপে যাবে বলে ডা. শামসুজ্জামান জানান।

এদিকে বঙ্গবন্ধু মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন জানান, খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন তারা রোববার কারা কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দিয়েছেন।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা হওয়ার পর গত ৮ ফেব্রুয়ারি থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদাকে রাখা হয়েছে নাজিমউদ্দিন রেডের পুরনো কেন্দ্রীয় কারাগারে।

সম্প্রতি খালেদা জিয়ার অসুস্থতার খবরে তার চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। অধ্যাপক মো. শামসুজ্জামান ওই মেডিকেল বোর্ডেরই প্রধান।

১ এপ্রিল কারাগারে গিয়ে খালেদা জিয়াকে দেখে এসে বোর্ডের চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয় তার অসুস্থতা ‘গুরুতর নয়’।

কিন্তু গত শুক্রবার কারাগারে গিয়ে খালেদাকে দেখে এসে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “ম্যাডামের স্বাস্থ্য খুব একটা ভালো নয়।”

ওই মেডিকেল বোর্ডেকে ‘লোক দেখানো’ আখ্যায়িত করে ব্যক্তিগত চিকিৎসকদের মাধ্যমে খালেদার চিকিৎসা করানোর দাবি জানানো হয় বিএনপি পক্ষ থেকে।

এরপর শনিবার খালেদাকে কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হলে তার ‘পছন্দের’ কয়েকজন চিকিৎসক সেখানে তাকে দেখেন।

তারা হলেন খালেদার ব্যক্তিগত চিকিৎসক হদরোগ বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ মামুন, মেডিসিন বিশেষজ্ঞ ডা. এফ এম সিদ্দিকী ও নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ডা. ওয়াহিদুর রহমান। অন্যজন কারাগারের এক চিকিৎসক।

বঙ্গবন্ধু মেডিকেলে খালেদার এক্স রেও করা হয়। দুই ঘণ্টা হাসপাতালে থাকার পর খালেদাকে আবার কারাগারে ফিরিয়ে নেওয়া হয়। 

বিএসএমএমইউইয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন রোববার সাংবাদিকদের বলেন, বিএনপি নেত্রীর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন তারা বেলা পৌনে ১টার দিকে কারা কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দিয়েছেন।

প্রতিবেদনে কী আছে জানতে চাইলে তিনি বলেন, “সেটা বলতে পারব না। প্রতিবেদন সিলগালা করে আমরা কারা কর্তৃপক্ষের কাছে দিয়েছি। তারা খালেদা জিয়ার জন্য গঠিত বিশেষ মেডিকেল বোর্ডের কাছে এই রিপোর্ট জমা দেবেন। রিপোর্ট অনুযায়ী মেডিকেল বোর্ড চিকিৎসা সংক্রান্ত সিদ্ধান্ত নেবে।”