বিএনপি কে চালাচ্ছে, পাল্টা প্রশ্ন কাদেরের

দেশ আসলে কে চালাচ্ছে- বিএনপির এমন প্রশ্নের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ নেতা ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন রেখেছেন। তিনি জানতে চেয়েছেন- বিএনপিকে আসলে কে চালাচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 02:42 PM
Updated : 5 April 2018, 04:05 PM

বৃহস্পতিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের যুব ও ক্রীড়া উপকমিটির মতবিনিময় সভায় সাধারণ সম্পাদক কাদেরের এমন বক্তব্য আসে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৃহস্পতিবার সাংবাদিকদের সামনে প্রশ্ন রাখেন- “আমার সন্দেহ হয় মাঝে-মধ্যে, আওয়ামী লীগ কী সত্যি দেশ চালাচ্ছে? অ্যাজ এ পলিটিক্যাল পার্টি, আওয়ামী লীগ কী দেশ চালাচ্ছে? তা না হলে কে চালাচ্ছে?”

বৃহস্পতিবার সাংবাদিকরা এ বিষয়ে কাদেরের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ চালাচ্ছে বৈধ সরকার। এখানে তারা কোন অজানা-নেপথ্যের শক্তি আবিষ্কার করেছে, সেই শক্তিটা আমরা জানতে চাই।”

কাদের প্রশ্ন রাখেন, “দেশে অস্থিরতা-অশান্তি তৈরির কত পাঁয়তারা বিএনপি করবে? বিএনপি কে চালাচ্ছে? এক দলে এত রূপ কেন? টেমস নদীর পাড় থেকে কেউ কি সুতা টানে?”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত ৮ ফেব্রুয়ারি দুর্নীতি মামলায় কারাগারে যাওয়ার পর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় তার ছেলে তারেক রহমানকে। তারেক নিজেও সাজা মাথায় নিয়ে লন্ডনে বসবাস করছেন গত এক দশক ধরে। 

বিএনপি নেতারা বলে আসছেন, তারেকের নির্দেশনা অনুযায়ী দেশে স্থায়ী কমিটির সদস্যরা মিলেই তারা দল পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।  

নির্বাচনের আগে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, “কেউ যেন অরাজকতা-অশান্তি তৈরি করতে না পারে, সে জন্য সতর্ক থাকতে হবে। দেশে-বিদেশে বৈঠক করে চক্রান্ত করা হচ্ছে। অত্যন্ত ঠাণ্ড মাথায় অগ্রসর হতে হবে। দায়িত্বশীল আচরণ করতে হবে। দায়িত্বশীল পদে থেকে দায়িত্বজ্ঞানহীন আচরণ করা যাবে না।”

‘স্ত্রীর পরকীয়ার জেরে’ রংপুরের পিপি আওয়ামী লীগ নেতা রথিশ চন্দ্র ভৌমিকের খুন হওয়ার প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, “এখানে প্রথমে অন্য কিছু ধারণা করা হয়েছিল। পরে জানা গেল ঘটনা অন্য। তাই এসব ঘটনা থেকে একটি বিষয় স্পষ্ট, কোনো বিষয়ে না জেনে মন্তব্য করা যাবে না।”

গুম, খুন, বিচারবহির্ভূত হত্যার অভিযোগের দিকে ইংগিত করে সরকারের এই মন্ত্রী বলেন, “মিসিং নিয়ে দেশে অনেক কিছু হচ্ছে। কোন মিসিং কারা করাচ্ছে? কেন হচ্ছে? এ বিষয়গুলো পরিষ্কার হওয়ার আগে প্রতিক্রিয়া দিতে সাবধান হওয়া দরকার। অত্যন্ত ঠাণ্ডা মাথায় এগোতে হবে। দায়িত্বশীল নেতাদের কাণ্ডজ্ঞানহীন বক্তব্য অপ্রত্যাশিত পরিস্থিতি সৃষ্টির সুযোগ করে দেবে।”

সভায় নারীরা নেই, ক্ষুব্ধ কাদের

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির মতিবিনিময় সভায় নারীদের উপস্থিতি না দেখে ক্ষোভ প্রকাশ করে দলের সাধারণ সম্পাদক কাদের বলেন, “সব জায়গায় নারীর অংশগ্রহণ বাড়ছে, অথচ এখানে কোনো নারী নেই!”

উপকমিটির নেতারা তখন বলেন, উপকমিটিতে নারীরা আছেন; তবে অনেকে মতবিনিময় সভায় উপস্থিত হতে পারেননি।

তখন ওবায়দুল কাদের বলেন, “নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। কারণ আগামী নির্বাচনে নারী ভোটার আর নতুন ভোটার আওয়ামী লীগকে জেতাবে।”

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া উপকমিটির চেয়ারম্যান মোজাফ্ফর হোসেন পল্টু এবং সদস্যসচিব হারুনুর রশিদসহ উপকমিটির নেতারা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।