প্রবৃদ্ধি বাড়ার ঘোষণা চাপাবাজি ছাড়া কিছু না: রিজভী

চলতি অর্থবছর শেষে মানুষের মাথাপিছু আয় এবং জিডিপি প্রবৃদ্ধির যে প্রাক্কলন করা হয়েছে তাকে সরকারের চাপাবাজি বলছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2018, 10:08 AM
Updated : 4 April 2018, 10:21 AM

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বুধবার সকালে এক সংবাদ সম্মেলনে দলের তিনি বলেন, “সরকারের সীমাহীন লুটপাট আর দুর্নীতিতে আর্থিক খাত ধ্বংস হয়ে গেছে। রাজকোষ কেলেংকারিসহ সমস্ত ব্যাংক লুট করে ফোকলা করে দেওয়া হয়েছে। ব্যাংকের স্বাভাবিক লেনদেনেও বর্তমানে প্রভাব পড়েছে, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ কমতে কমতে এখন সর্বনিম্ন পর্যায়ে।”

চলতি অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৭৫২ ডলার হবে বলে প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। সেই সঙ্গে এবার জিডিপি প্রবৃদ্ধি বাজেটের প্রত্যাশা ছাড়িয়ে রেকর্ড ৭ দশমিক ৬৫ শতাংশ হবে বলে সরকার আশা করছে।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মাথাপিছু আয় ও প্রবৃদ্ধির এই হিসাব করেছে।

রিজভী বলেন, “জিডিপির প্রবৃদ্ধি বাড়ার সরকারি ঘোষণা.. এটা চাপাবাজি ছাড়া আর কিছু না। বর্তমানে আওয়ামী লীগ একটি বিরাট দুর্নীতি ও চুরির মহাবিদ্যালয়, যেখানে হাজার হাজার কোটি টাকা আত্মসাতের শিক্ষা দেওয়া হয়। চুরি বিদ্যা মহাবিদ্যা- একমাত্র আওয়ামী লীগই অর্জন করেছে।”

অসুস্থ খালেদা জিয়াকে সুচিকিৎসা দিতে তার ব্যক্তিগত চিকিৎসকদের কারাগারে যেতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

“দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ওপর সর্বোচ্চ ‍জুলুম করছে সরকার। জামিন অধিকারসহ সকল অধিকার কেড়ে নিয়ে তিলে তিলে সরকার তাকে কষ্ট দিচ্ছে।

“৭৩ বছর বয়স্ক জনপ্রিয় জাতীয় নেত্রীর এখন প্রকৃত শারীরিক অবস্থা কেমন সেটিও আমরা জানতে পারছি না এবং তার ব্যক্তিগত চিকিৎসকদের সুচিকিৎসা দিতেও বাধাগ্রস্ত করা হচ্ছে।”

রিজভী অভিযোগ করে বলেন, “দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে হাই কোর্ট জামিন দিয়েছেন। সরকার প্রধানের নির্দেশে সেই জামিন প্রক্রিয়া আমরা এখন দেখছি স্থগিতাবস্থায়। এটি মানবাধিকারের চরম লঙ্ঘন। দেশনেত্রীর প্রাপ্য অধিকার থেকে পর্যন্ত বঞ্চিত করছে আন্তর্জাতিক স্বীকৃতপ্রাপ্ত এই স্বৈরাচার সরকার।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, চীনের রাষ্ট্রপতি শি জিনপিং পুনঃনির্বাচিত হওয়ায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন।

সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান মীর নাসির, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জিয়াউর রহমান খান, কবির মুরাদ, কেন্দ্রীয় নেতা বেলাল আহমেদ, তাইফুল ইসলাম টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।