ভোট সুষ্ঠু হলে বিএনপি পাবে ৭৫ শতাংশ: মওদুদ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মতো আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু হলে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ৭৫ শতাংশ ভোট পাবে বলে মনে করেন মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 12:01 PM
Updated : 23 March 2018, 03:29 PM

শুক্রবার সকালে সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এই সংগঠনের ভোটের ফল ঘোষণার পর রাজধানীতে এক আলোচনা সভায় এই প্রতিক্রিয়া জানান তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ বলেন, “সাধারণ নির্বাচন যদি এরকম সুষ্ঠু নির্বাচন হয় তাহলে আমি মনে করি, এই সংখ্যানুপাত এখানে (সুপ্রিম কোর্ট বারের নির্বাচন) যেটা হয়েছে ৭৫:২৫।

“আগামীতে নির্বাচন যদি এরকমের সুষ্ঠু হয় আমাদের বিএনপি ও ২০ দলীয় জোটের সঙ্গে আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোটের তফাৎ হবে ৭৫:২৫।”

বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৮-১৯ সেশনের নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থক নীল প্যানেল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১০টি পদে জয় পান।

আওয়ামী লীগ সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ বা সাদা প্যানেল পেয়েছে একটি সহসম্পাদক ও তিনটি সদস্য পদসহ মোটে চারটি পদ।

বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন টানা দ্বিতীয়বার সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। আর বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন টানা ষষ্ঠবারের মতো সম্পাদক নির্বাচিত হন।

ভেট গণনার পর নির্বাচন পরিচালনা উপ-কমিটির সমন্বয়ক এ ওয়াই মশিউজ্জামান শুক্রবার সকালে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

জিয়া নাগরিক ফোরামের (জিনাফ) উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত আলোচনা সভায় সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “এই নির্বাচনে তারা (ক্ষমতাসীন দল) এবার অনেক চেষ্টা করেছেন। নাম বলব না, সরকারের অত্যন্ত প্রভাবশালী নেতৃবৃন্দরা চেষ্টা করেছেন এই নির্বাচনের হাওয়া উল্টাতে এবং নির্বাচনে জয়লাভ করতে। কিন্তু তারপরেও তারা পারেননি।

“এই নির্বাচনের মাধ্যমে একটি বিষয় প্রমাণিত হয়েছে যে, দেশে জনমতের প্রতিফলন ঘটেছে। এই নির্বাচনের ফলাফলের মাধ্যমে দেশের মানুষ কী চিন্তা, ভাবছে করছে তা প্রকাশ পেয়েছে। কারণ, এখানে সুষ্ঠু অবাধ নির্বাচন হয়েছে, কোনো কারচুপি হয় নাই।”

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দলীয় প্যানেলের নিরঙ্কুশ বিজয়কে ‘বিচারাঙ্গনের ওপর সরকারি নগ্ন হস্তক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ’ হিসেবে দেখছে বিএনপি।

সকালে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “এই বিজয় দেশের বিচারাঙ্গনে সরকারি নগ্ন হস্তক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ। দেশের বিচার বিভাগের এই চরম সংকটে সর্বোচ্চ আদালতের আইনজীবীরা সঠিক রায় দিয়ে বিচারালয়ে সরকারি নোংরা খেলার দ্ব্যর্থহীন প্রতিবাদ জানিয়েছেন।

“আমি বিএনপির পক্ষ থেকে আইনজীবী ভোটারবৃন্দসহ যারা নির্বাচিত হয়েছেন তাদের সকলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।”