দলভাঙার আশাভঙ্গ, বিএনপি ঐক্যবদ্ধ: মওদুদ

খালেদা জিয়াকে কারাগারে নিয়েও দল ভাঙার সরকারের আশা পূরণ হয়নি মন্তব্য করে বিএনপি ঐক্যবদ্ধ রয়েছে বলে দাবি করেছেন মওদুদ আহমদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2018, 11:01 AM
Updated : 23 March 2018, 11:07 AM

বিএনপি চেয়ারপারসনকে কারাগারে রেখে নির্বাচন হবে না বলেও শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য এই হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, “অনেকেই অনেক রকম গুঞ্জন আপনারা শুনেছেন যে বেগম খালেদা জিয়াকে কারাগারে নিয়ে গেলেই তো ব্যস বিএনপি …. এখনো তো গুঞ্জন চলছে।

“আমি আপনাদেরকে আশ্বাস দিয়ে বলতে চাই যে, বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করে তারা (সরকার) যে আশাটা করেছিল, সেই আশা ভঙ্গ হয়েছে। উনি (খালেদা জিয়া) বেরিয়ে আসুক আর কারাবন্দি থাকুক বিএনপি ঐক্যবদ্ধ থাকবে।”

খালেদা জিয়ার ওকালতনামায় স্বাক্ষর করা নিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ তুলে মওদুদ বলেন, একদিকে সরকার বলে দেশের বিচার বিভাগ স্বাধীন। আবার অন্যদিকে বলে এই যে দেইখো ওকালতনামা কিন্তু তাড়াতাড়ি দিও না।

“এ থেকে এটা স্পষ্ট যে, এই দ্বিমুখী নীতির কারণেই বেগম খালেদা জিয়ার কারামুক্তি বিলম্বিত হচ্ছে।”

ওকালতনামার বিষয়টি ব্যাখ্যা করে মওদুদ বলেন, “ওকালতনামা ছাড়া আমরা তো তার (খালেদা জিয়া) জন্য আদালতে এপিয়ার করতে পারবো না- এটা স্বাভাবিক, এটা ফান্ডামেন্টাল বিষয়।

“আমাকে যদি আইনজীবী হিসেবে কোনো মক্কেলের বা কারো পক্ষে আদালতে যেতে হয় তাহলে আগে তাকে ওকালতনামায় সই করতে হবে। সেই জিনিসটি যদি না আসে তাহলে আমরা কী করে আদালতে যাব? ”

একাদশ নির্বাচন সম্পর্কে সাবেক আইনমন্ত্রী বলেন, যদি সরকার যদি মনে করে তারা ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো আরেকটি নির্বাচন করবে তাহলে তারা দিবাস্বপ্ন দেখছে, যা কোনোদিন বাস্তবায়িত হবে না।

“আগামী মাসগুলো আমাদের জন্য পরীক্ষার মাস। এখন শান্তিপূর্ণ আন্দোলন করে আমরা দেশের মানুষদের ঐক্যবদ্ধ করার চেষ্টা করছি।

“একটা সময় আসবে যদি সরকার কোনো সমঝোতায় না আসে তখন রাজপথ ছাড়া আমাদের কোনো বিকল্প থাকবে না।”

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জিয়া নাগরিক ফোরামের (জিনাফ) উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই আলোচনা সভা হয়।

সভায় স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশ হওয়ার স্বীকৃতি অর্জন কোনো একক সরকারের কৃতিত্ব নয় বলে মন্তব্য করেন মওদুদ আহমদ।

সংগঠনের সভাপতি মিয়া মো. আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন ও স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ বক্তব্য রাখেন।