উন্নয়ন হয়েছে দলের, বাংলাদেশের নয়: আমীর খসরু

বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় সরকারি উদযাপনের সমালোচনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2018, 10:25 AM
Updated : 22 March 2018, 10:42 AM

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় তিনি বলেন, সরকারের দুর্বলতা এমন জায়গায় গিয়ে ঠেকেছে যে, ক্ষমতায় টিকে থাকার জন্য তাদের উন্নয়নের মিছিল করতে হচ্ছে।

“দেশের মানুষ কী এতো বোকা হয়ে গেছে যে, আপনি উন্নয়নের মিছিল করে উন্নয়নের কথা বলবেন আর মানুষ সেটা গিলবে তা বিশ্বাস করার কোনো কারণ আছে? উন্নয়নটা কার হয়েছে? উন্নয়ন তো তাদের হয়েছে, তাদের দলের হয়েছে। বাংলাদেশে কোনো উন্নয়ন হয়নি।”

নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধির প্রসঙ্গ তুলে সাবেক বাণিজ্যমন্ত্রী বলেন, বিদ্যুতের দাম সাতগুণ বেড়েছে, গ্যাসের দাম চার গুণ বেড়েছে। চালের দাম এখন ৭০ টাকা। সাধারণ মানুষের জীবন-যাত্রার মান কমে গেছে। অথচ সরকার উন্নয়নের কথা বলছে।

পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন উদ্ধৃত করে আমির খসরু বলেন, “দ্রব্যমূল্যের সাথে তুলনা করে মানুষের যে আয়ের প্রবৃদ্ধি হয়েছে সেই হিসেবে আমরা দেখছি- সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা আগের চেয়ে কমে গেছে।

“কর্মসংস্থান নাই, ব্যাংকের টাকার লুট করে নিয়ে যাচ্ছে কোনো বিচার নাই, বিদেশে লক্ষ-কোটি টাকা পাচার করছে, শেয়ারবাজার লুট করে নিয়ে যাচ্ছে কোনো বিচার নাই। এসব কী উন্নয়ন?”

দেশের এই ‘সংকটজনক’ অবস্থা থেকে উত্তরণে গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবানও বিএনপির এই জ্যেষ্ঠ নেতা।

জিয়া পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবির মুরাদের সভাপতিত্বে ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব আবদুল্লাহিল মাসুদের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক এসএম হাসান তালুকদার, জিয়া পরিষদের সহসভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, অধ্যাপক মোহাম্মদ শফিকুল ইসলাম, মহাসচিব অধ্যাপক এমতাজ হোসেন, কেন্দ্রীয় নেতা অধ্যাপক হাসনাত আলী, অধ্যাপক মুজিবুর রহমান, অধ্যাপক আবুল কালাম আজাদ, ড. মোস্তফা কামাল পাশা, ড. মো. আখতারুজ্জামান বক্তব্য দেন।