পাকিস্তানের দিকে তাকান: খালেদার দণ্ড নিয়ে প্রশ্নকারীদের মেনন

খালেদা জিয়ার কারাদণ্ড দিয়ে যারা প্রশ্ন তুলছেন তাদের পাকিস্তানের দিকে তাকাতে বলেছেন আওয়ামী লীগের জোটশরিক দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 03:00 PM
Updated : 22 Feb 2018, 03:18 PM

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, “দুর্নীতির দায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে পদত্যাগ করতে হয়েছে। সেই দেশের সুপ্রিম কোর্ট রায় দিয়েছে- তার দলীয় প্রধানের পদসহ কোনো পদে তিনি থাকতে পারবেন না। এই পাকিস্তানকে আমরা গালি দিচ্ছি, আর পাকিস্তানপ্রেমীরা বলছে- বেগম জিয়াকে আটকে রাখা হয়েছে।”

খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে ১৯৯১ সালে বিদেশ থেকে প্রধানমন্ত্রীর এতিম তহবিলে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতে পাঁচ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তিনি।

এর সমালোচনা করে বিএনপি নেতারা বলছেন, তাদের নেত্রীর সাজা ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’। নির্বাচন থেকে দূরে রাখতেই এটা করা হয়েছে।

সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, খালেদা জিয়ার কারাদণ্ড হওয়ার পেছনে ‘রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই’।

“দুর্নীতির কারণে খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত হয়েছেন। বলা হচ্ছে- দুই কোটি টাকার জন্য সেখানে সাজা দেওয়া ঠিক হয়েছে? এর পেছনে নাকি রাজনৈতিক উদ্দেশ্য আছে। আমি বলি, দুর্নীতি কোনো ছোট-বড় না, এক টাকার ‍দুর্নীতি বা দুই কোটি টাকার দুর্নীতি, কোটি কোটি টাকার দুর্নীতিও দুর্নীতি।”

জিয়াউর রহমান দুর্নীতিকে ‘প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলেন’ মন্তব্য করে তিনি বলেন, “পরবর্তীতে এরশাদ দুর্নীতিকে শিল্পে রূপ দিয়েছিলেন। আজকে সেই দুর্নীতি সমস্ত দেশজুড়ে, সমস্ত মানুষের মানসিকতায়, মানুষের ভাবনায়।”

“তারা (তরুণরা) পরীক্ষা দিয়ে বেরিয়ে একটি ফ্ল্যাটের সন্ধান করেন, একটি গাড়ির সন্ধান করেন। এটা পেতে গেলে যে সোজা পথে পাওয়া যাবে না, সেটাও তারা ‍বোঝেন। ভোগবাদী চিন্তা- প্রদর্শনবাদী চিন্তা চলছে। তারপরও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে।”

প্যারাডাইস পেপার্স ও পানামা পেপার্সে অর্থাপাচারকারীদের নাম এলেও তদন্ত না হওয়া ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেন মন্ত্রী মেনন।

তিনি বলেন, “’৭৪ সালে চারজন কোটিপতি ছিল, আজকে এক লাখ ২৫ হাজার কোটিপতি। এই কোটিপতি কেবল কোটিপতি নয়, এই কোটিপতি হচ্ছে কোটি কোটিপতি। তারা এই দেশে সম্পদ রাখে না, তারা দেশের বাইরে নিয়ে যায়।

“আজকে প্যারাডাইস পেপার্সে পাই, আমরা পানামা পেপার্সে পাই যে, অফশোর বিনিয়োগের নামে আমাদের দেশের লোকেরা বিদেশে টাকা পাঠিয়েছে। সবচেয়ে দুর্ভাগ্য সেই বিদেশে পাচারের বিষয়ে আমরা কোনো তদন্ত দেখছি না। পাকিস্তানের মতো লুটেরার দেশে পানামা ও প্যারাডাইস পেপার্সের বিষয়ে তদন্ত হচ্ছে।”

যে পরিমাণ অর্থ পাচার হয়েছে তা দেশের তিন বছরের জাতীয় বাজেটের সমান বলে অর্থমন্ত্রীর দেওয়া বক্তব্য উদ্ধৃত করেন সমাজকল্যাণমন্ত্রী মেনন।

দেশে আয় ‘বৈষম্য’ প্রকটরূপ ধারণ করেছে এবং ধনী-গরিবের পার্থক্য ‘পাহাড় সমান’ দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে ওয়ার্কার্স পার্টির আয়োজনে ‘স্বাধীন জনগণতান্ত্রিতক পূর্বাংলা কর্মসূচি থেকে জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটির ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন মেনন।

এতে সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোর লিখিত বক্তব্য পাঠ করেন ওয়ার্কার্স পার্টির নেতা আলী আহমেদ এনামুল হক।

সভায় অন্যদের মধ্যে জাতীয় পার্টির (কাজী জাফর) একাংশের মহাসচিব মোস্তফা জামাল হায়দার, গবেষক শামসুল হুদা, ওয়ার্কার্স পার্টির পলিটব্য্যুরো সদস্য মাহমুদুল হাসান মানিক বক্তব্য দেন।