বিএনপির ‘কালো পতাকা’ কর্মসূচি থেকে মিছিল বাদ

খালেদা জিয়ার মুক্তি দাবিতে শনিবার ঢাকার ‘কালো পতাকা’ কর্মসূচির ধরন বদলেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2018, 12:13 PM
Updated : 22 Feb 2018, 12:13 PM

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সেদিন কালো পতাকা মিছিলের পরিবর্তনে কালো পতাকা প্রদর্শন করবেন তারা।

দুর্নীতির মামলায় আদালত গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসনকে সাজা দেওয়ার পর তার মুক্তি দাবিতে ধারাবাহিক কর্মসূচি চালিয়ে যাচ্ছে বিএনপি।

রোববার ঢাকায় সমাবেশ করতে চাইলেও পুলিশের অনুমতি না পাওয়ায় তার প্রতিবাদে শনিবার কালো পতাকা মিছিলের কর্মসূচি দিয়েছিল বিএনপি।

তার ধরন বদলানোর কথা জানিয়ে রিজভী বলেন, “ঢাকায় যে সমাবেশ করার কথা ছিল, পুলিশ করতে না দেওয়ার পৈশাচিক জিজ্ঞাসার প্রতিবাদে আমরা শনিবার ঢাকায় কালো পতাকা মিছিলের কর্মসূচি ঘোষণা করেছিলাম। এর একটু সংশোধনী হবে। সেদিন কালো পতাকা মিছিল না হয়ে হবে কালো পতাকা প্রদর্শন।”

বিএনপির আন্দোলনের সক্ষমতা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাদের প্রশ্ন তুলে আসার মধ্যে কর্মসূচির ধরন বদলানোর বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন রিজভী।

জবাবে তিনি বলেন, “আমরা মনে করি, কালো পতাকা প্রদর্শন কর্মসূচির ব্যাপকতা অনেক বেশি। এতে সাধারণ মানুষও অংশ নিতে পারবে। গৃহে, দোকানে বিভিন্ন  জায়গায় মানুষজন কালো পতাকা উত্তোলন করতে পারবেন।”

ভাষা শহীদ দিবস উপলক্ষে ২৩ ফেব্রুয়ারি বিকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভার কর্মসূচির কথাও জানান রিজভী।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, ইশতিয়াক আজিজ উলফাৎ প্রমুখ।