বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি আ. লীগের

বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষের ভাষা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানিয়েছে আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2018, 08:33 AM
Updated : 21 Feb 2018, 08:33 AM

বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সামনে এ দাবি জানান দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আজকে একটাই দাবি জাতিসংঘের কাছে, বিশ্বে প্রায় ৩০ কোটি বাঙালির ভাষা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা প্রদান করবে- এটাই প্রত্যাশা; বাঙালি জাতির পক্ষ থেকে আমাদের দাবি।

“বাংলা ভাষা আজকে সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। বাংলা ভাষা বিশ্বস্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্রুয়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের আত্মবলিদান স্বার্থক হয়েছে।”

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ সময় ওবায়দুল কাদেরের পাশে ছিলেন।

ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বধুবার প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়েছে আওয়ামী লীগ। এর আগে ভোর সাড়ে ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে সংগঠনের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে ২৪ ফেব্রুয়ারি শনিবার বিকাল ৩টায় ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়নে আলোচনা সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।