সানেমের তৃতীয় বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলন শুরু

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) আয়োজনে তৃতীয়বারের মতো শুরু হয়েছে বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2018, 04:25 PM
Updated : 17 Feb 2018, 04:25 PM

মহাখালীর ব্র্যাক সেন্টারে দেশ-বিদেশের অর্থনীতিবিদ ও গবেষকদের অংশগ্রহণে এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘লিভ নো ওয়ান বিহাইন্ড ইন সাউথ এশিয়া’।

শ্রীলংকার অর্থনীতিবিদ ড. সামান কেলেগামার স্মৃতির উদ্দেশ্যে দুই দিনব্যাপী সম্মেলনটি উৎসর্গ করা হয়েছে। এখানে গবেষকরা উপস্থাপন করবেন সর্বমোট ২৭টি গবেষণা প্রবন্ধ; সেইসঙ্গে অর্থনীতিবিদগণ বিভিন্ন অধিবেশনে আলোচনায় অংশ নেবেন।

এছাড়াও প্রতিটি সেশনের উন্মুক্ত আলোচনায় অংশগ নেবেন অর্থনীতিবিদ, গবেষক, শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মীরা।

উদ্বোধনী অংশে শনিবার সকালে ‘অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি নিশ্চিতকরণে রাষ্ট্রের ভূমিকা’ বিষয়ে বক্তব্য দেন ইউনিভার্সিটি অফ ম্যানচেস্টারের অধ্যাপক কুনাল সেন। এরপর বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) মহাপরিচালক ড. কেএএস মুরশিদের বক্তব্যের শিরোনাম ছিল ‘বৈষম্যের উৎসমূল’।

সানেমের চেয়ারম্যান ড. বজলুল হক খন্দকারের সভাপতিত্বে উদ্বোধনী সেশনের শেষ অংশে ‘ডিলস অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

উদ্বোধনের পর একই সময়ে গবেষকরা তিনটি ভিন্ন অধিবেশনে তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে ‘অর্থনৈতিক উন্নয়ন ও উৎপাদন ক্ষমতা’ সেশনে উপস্থাপিত গবেষণা প্রবন্ধগুলো নিয়ে আলোচনা করেন বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. কাজী ইকবাল।

‘পুঁজিবাজার ও বিনিয়োগ’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ এবং আলোচনায় অংশ নেন বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. মনজুর হোসাইন।

তৃতীয় সেশনে ‘সুশাসন ও শক্তিশালী প্রাতিষ্ঠানিক কাঠামো’ শিরোনামের আলোচনায় ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ড. আশিকুর রহমান।

মধ্যাহ্ন বিরতির পর সানেম ও যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইফেক্টিভ স্টেটস অফ ইনক্লুসিভ ডেভেলপমেন্টের (ইএসআইডি) যৌথ উদ্যোগে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

‘বৈশ্বিক ও আঞ্চলিক প্রেক্ষিতে প্রাতিষ্ঠানিক কাঠামো ও বাণিজ্যের নতুন চ্যালেঞ্জ’ শীর্ষক এই আলোচনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন অধ্যাপক রেহমান সোবহান ও বিশেষ অতিথি ছিলেন বিমসটেকের মহাসচিব রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম।

এই সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. সেলিম রায়হান। রাত ৮টা পর্যন্ত চলেছে প্রথম দিনের সম্মেলন।