বিএনপির অনশন জাতীয় প্রেস ক্লাবে

খালেদা জিয়ার মুক্তি দাবিতে মানববন্ধন, অবস্থান কর্মসূচির পর বুধবার অনশনে বসতে যাচ্ছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 03:30 PM
Updated : 13 Feb 2018, 03:33 PM

জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল থেকে বিকাল পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে বলে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনশন কর্মসূচি কালকে (বুধবার) জাতীয় প্রেস ক্লাবের সামনে ফুটপাতে হবে। সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্য়ন্ত এই অনশন হবে।”

সারাদেশেই এই কর্মসূচি পালন করবে বিএনপি। জেলায় অনশনের স্থান স্থানীয় নেতারা ঠিক করবেন বলে রিজভী জানান।

জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসনের পাঁচ বছর কারাদণ্ড হওয়ার পর তার মুক্তির দাবিতে পরের দুদিন বিক্ষোভ করেছিল তার দল।

এরপর তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনের পর সোমবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে হয় অবস্থান কর্মসূচি।

অবস্থান কর্মসূচির জন্য প্রথমে জাতীয় প্রেস ক্লাবকে বেছে নিয়েছিল বিএনপি। সেখানে পুলিশের অনুমতি না পাওয়ার পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে তা পালনের সিদ্ধান্ত নেয়। কিন্তু পরে সেখান থেকে নয়া পল্টনে  দলীয় কার্যালয়ের সামনে সরিয়ে নেওয়া হয় কর্মসূচির স্থান।

কূটনীতিকদের ‘ব্রিফ’

খালেদা জিয়ার বিরুদ্ধে রায়ের পর রাজনৈতিক পরিস্থিতি ঢাকায় অবস্থানরত কূটনীতিকদের কাছে তুলে ধরেছে বিএনপি।

গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে মঙ্গলবার বিকালে এই বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৈঠকে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, স্পেন, তুরস্ক, ভারত, পাকিস্তানসহ ১৫টি দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন বলে বিএনপি নেতারা জানান।

ঘণ্টাব্যাপী বৈঠকের পর বিএনপির পক্ষ থেকে সাংবাদিকদের আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

তবে একাধিক নেতার সাথে আলাপ করে জানা গেছে, খালেদা জিয়ার নির্জন কারাবাস, কারাগারে তাকে বিশেষ বন্দির মর্যাদা দেওয়ায় গড়িমসি, সারাদেশে সাড়ে ৪ হাজারের বেশি নেতা-কর্মী গ্রেপ্তারে বিষয়গুলো কূটনৈতিকদের জানানো হয়েছে।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন উপস্থিত ছিলেন।