বিএনপি আসলে কী চায়, প্রশ্ন কাদেরের

নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপি নেতাদের একেক রকম কথায় কোনো জবাব খুঁজে পাচ্ছেন না আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 05:00 PM
Updated : 21 Jan 2018, 05:00 PM

তিনি বলেছেন, “তিনটা সরকার এই পর্যন্ত শুনলাম। একটা হচ্ছে নিরপেক্ষ সরকার, একটা হচ্ছে সহায়ক সরকার, আরেকটা হচ্ছে তত্ত্বাবধায়ক সরকার।

“এখন আবার শুনছি, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব বললেন, তারা শিগগিরই সহায়ক সরকারের রূপরেখা ঘোষণা করবেন। একই দিন মওদুদ সাহেব বললেন, তিনি প্রধানমন্ত্রীর কাছে সহায়ক সরকারের রূপরেখার বিষয়ে স্পষ্ট জানতে চাইবেন।

“তাহলে কী দাঁড়াল? এখানে আমি কী জবাব দেব? এখানে আমার কোনো জবাব নেই,” বলেন তিনি।

রোববার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে নির্বাচনকালীন সরকার নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য নিয়ে এই প্রতিক্রিয়া আসে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদকের।

তিনি বলেন, “তাদের (বিএনপি) নিজেদের আগে ঠিক করতে হবে, সহায়ক সরকারের রূপরেখা তারা প্রধানমন্ত্রীর কাছে চাইবেন, না তারা নিজেরা ঠিক করবেন।”

বিএনপি নেতাদের নানা বক্তব্যের কারণও বের করার দাবি করেন মন্ত্রী ওবায়দুল কাদের।

“বিএনপির মধ্যে প্রতিযোগিতা হচ্ছে কে বেশি সরকারবিরোধী কথা বলতে পারে। সেটার উপরই হাইকমান্ডের এসিআরের বিষয় আছে।”

নির্বাচন নিয়ে সংলাপের কোনো সুযোগ আছে কি না- সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “নির্বাচনী ইস্যু নিয়ে সংলাপের কোনো প্রয়োজন নেই। কোনো প্রয়োজন আমরা দেখছি না।

“সংলাপ কেন করতে হবে? নির্বাচনে অংশ নেওয়া বিএনপির অধিকার। এটা ছাড় দেওয়া কিংবা সুযোগের বিষয় নয়।”

তিনি সাংবাদিকদের পাল্টা প্রশ্ন করেন, “কোনো দেশের গণতন্ত্রিক সরকার বিরোধী দলকে নির্বাচনে অংশ নিতে আনুষ্ঠানিকভাবে সংলাপে আহ্বান করে, একটা দেশের নজির দেখান, তাহলে আমরাও বাংলাদেশে করব।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের সময় গতবারের মতো যে ছোট সরকার গঠন করার কথা বলেছেন, তাতে বিএনপির সুযোগ না থাকার ইঙ্গিত দেন ওবায়দুল কাদের।

“সংসদে প্রতিনিধিত্ব করা দলগুলোকে নিয়ে গতবারের নির্বাচনকালীন সরকারের গঠিত হয়েছিল। এবার তো বিএনপি সংসদে নেই। তারপরও বিএনপির এই সরকারে থাকতে পারবে কি না, দেখুন সেই ভুলটা তাদেরই। অন্যান্য গণতান্ত্রিক দেশে নির্বাচনকালীন সরকার যেভাবে হয়, সেভাবেই হবে।”

বিএনপিকে নির্বাচনের বাইরে রাখার কোনো ইচ্ছা সরকারের নেই বলেও দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

“তাদের নির্বাচনের বাইরে রাখার ছক কাটার তো কোনো কারণ নেই। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন করার কোনো ইচ্ছা কি আমাদের আছে? আমাদের নেই। আমাদের কাজ আছে, আমাদের উন্নয়ন আছে।”

সুষ্ঠু ‍নির্বাচন হলে বিএনপি ৮০ শতাংশ ভোট পাওয়ার যে দাবি করেছে, তার প্রতিক্রিয়ায় তিনি বলেন, “দেশের ৮০ ভাগ মানুষ বিএনপির নেতিবাচক রাজনীতিকে ঘৃণা করে। যারা ঘৃণা করে তারা তাদের ভোট দেবে?”