সাবেক ছাত্রলীগ নেতাদের তোপের মুখে কাদের

আওয়ামী লীগের উপকমিটির সহ-সম্পাদক পদ নিয়ে ছাত্রলীগের সাবেক নেতাদের তোপের মুখে পড়লেন ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 04:26 PM
Updated : 20 Jan 2018, 08:17 PM

শনিবার সন্ধ্যায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে শতাধিক নেতাকর্মী উপস্থিত হয়ে ওবায়দুল কাদেরের নাম উল্লেখ করে হৈ চৈ করতে থাকেন। এ সময় ওই কার্যালয়ের একটি কক্ষেই বৈঠক করছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

এক পর্যায়ে বেরিয়ে এসে ওবায়দুল কাদের তাদের দাবি পূরণের আশ্বাস দিয়ে পরিস্থিতি শান্ত করেন বলে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রংপুর বিভাগীয় কমিটি নিয়ে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ের নতুন ভবনে দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় সদস্য আনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও তাকে নিয়ে বৈঠকে বসেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের (ফাইল ছবি)

এই বৈঠক শুরুর আগেই ওই কার্যালয়ে ছাত্রলীগের বিগত বেশ কয়েকটি কমিটির নেতারা জড়ো হন। বৈঠক শুরুর পর তাদের অনেকে ওই কক্ষের দরজার সামনে ভিড় করে হৈ চৈ করতে থাকেন। কিছুক্ষণ পর জাহাঙ্গীর কবির নানক বৈঠক থেকে বেরিয়ে কী কারণে এত হৈ চৈ জানতে চান।

উপস্থিত নেতা-কর্মীরা তাদের ক্ষোভের কথা জানালে ভিতরে গিয়ে ওবায়দুল কাদেরকে নিয়ে তাদের সামনে আসেন তিনি। তখনও বেশ হৈ চৈ হয়।

ছাত্রলীগের ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে টাকার বিনিময়ে উপকমিটির সহ-সম্পাদকের পদ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তারা।

ক্ষুব্ধ নেতাকর্মীদের উদ্দেশে এ সময় ওবায়দুল কাদের বলেন, “আমরা কোনো সহ-সম্পাদকের পদ চূড়ান্ত করিনি। যে নামগুলো বিভিন্নভাবে প্রকাশিত হয়েছে সেগুলো বাতিল। যাচাই-বাছাই করে তিন মাস পর সহ-সম্পাদকের নাম ঘোষণা করা হবে।”

বিক্ষোভ দেখানো সাবেক ছাত্রলীগ নেতাদের মধ্যে মাহফুজুর রহমান, শাহ মোস্তফা আলমগীর, মোরশেদ উজ জামান সেলিম, শাহজাদা শিশির, হেমায়েত উদ্দিন, শাহীনুর রহমান, শামসুল কবির রাহাত, আফরিন নুসরাত, ফরিদুন্নাহার মুন্নী, হাসানুজ্জামান লিটন, হাসানুজ্জামান তারেক, রিয়াজ উদ্দিন সুমন, আল মাহমুদসহ অনেকে ছিলেন।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে সাবেক একজন ছাত্রলীগ নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলের ত্যাগী নেতা-কর্মীদের বাদ দিয়ে বিএনপি-জামায়াতের চিহ্নিত নেতাদের উপকমিটির সহ-সম্পাদক বানানো হয়েছে। আমরা এর প্রতিবাদ করতে সেখানে গিয়েছি।”

আওয়ামী লীগের উপকমিটির সহ-সম্পাদকদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও ফেইসবুকে ছড়িয়ে পড়েছে এই তালিকা

মূল দলে পদ না পাওয়া ছাত্রলীগের সাবেক নেতাদের উপ কমিটির সহ-সম্পাদক পদ দিয়ে আসছে আওয়ামী লীগ। বিগত উপ-কমিটিতে সহ-সম্পাদক হিসেবে প্রথমে ৬৬ জনের নাম ঘোষণা হলেও পরে এ সংখ্যা দাঁড়িয়েছিল ৪৬৭ জনে, যা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক হওয়ার আগে ২০১৬ সালের এপ্রিলে ওই সম্মেলন প্রস্তুতির এক সভায় কাদের বলেন, “উপ কমিটির সহ-সম্পাদক ব্যাঙের ছাতার মতো বেড়েছে। পার্টি অফিসের সামনে যার সাথে ধাক্কা লাগে সেই বলে আমি আওয়ামী লীগের সহ-সম্পাদক। কিন্তু তারা যে উপকমিটির সহ-সম্পাদক এটা তারা বলে না।”

দলের সম্মেলনে উপ কমিটির সহ-সম্পাদকের সংখ্যা একশ’র মধ্যে কমিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন তিনি।

২০১৬ সালের ২৩ অক্টোবর আওয়ামী লীগের সম্মেলনের হওয়ার পর এক বছরের বেশি পার হলেও দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও সহ-সম্পাদকদের নাম প্রকাশ করা হয়নি। তবে সম্প্রতি ফেইসবুকে উপকমিটির সহ-সম্পাদকদের একটি তালিকা ঘুরছে, যা নিয়ে বিক্ষুব্ধ সেখানে নাম না থাকা সাবেক ছাত্রলীগ নেতারা।