২০ জানুয়ারির বোমা হামলার বিচার দাবি

সতের বছরেও পল্টনে সিপিবির সমাবেশে বোমা হামলার বিচার শেষ না হওয়ায় ক্ষোভ জানিয়ে দলটির নেতারা বলেছেন, এই কারণেই নতুন করে একই ধরনের হামলার পথ তৈরি হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2018, 07:38 AM
Updated : 20 Jan 2018, 07:38 AM

শনিবার ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির সমাবেশে বোমা হামলায় নিহতদের স্মরণ করে দলটির নেতারা দ্রুত এই হামলার বিচার দাবি করেন।

সেদিন পল্টন ময়দানে সমাবেশে সিবিবি ও ছাত্র ইউনিয়নের পাঁচ নেতা-কর্মী নিহত হন। ওই হামলাটি জঙ্গিরা ঘটিয়েছিল বলে পরে পুলিশের তদন্তে উঠে আসে।

ওই হামলায় নিহতদের স্মরণে শনিবার সকালে পল্টনে সিপিবির প্রধান কার্যালয় মুক্তি ভবনের সামনে অস্থায়ী বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় দলটির নেতা-কর্মীরা।

সেখানে সমাবেশে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “সেই সমাবেশ শুধু কমিউনিস্ট পার্টির সমাবেশ ছিল না, এটা সমস্ত বামপন্থিদের মনে আশা জাগিয়ে তুলেছিল যে, বামপন্থিরা ঐক্যবদ্ধ হবে, আর উদার গণতন্ত্রীদের সঙ্গে নিয়ে বিকল্প রাজনৈতিক শক্তি এই দেশে গড়ে তুলব। আর এই কারণে ২০ জানুয়ারি হামলা হয়েছিল।”

বিচারে দীর্ঘসূত্রতায় ক্ষোভ জানিয়ে  তিনি বলেন, “মাসের পর মাস যায়, বছরের পর বছর যায়, এখনও পর্যন্ত আমরা রায় পাইনি। মাঝখানে সরকারের পক্ষ থেকে ফাইনাল রিপোর্ট দিয়ে মামলা নিষ্পত্তি করে দেওয়ার ব্যবস্থা হয়েছিল, কিন্তু আমাদের প্রতিবাদে তারা নিষ্পত্তি করতে পারেনি।

“মিথ্যা প্রচার করা হয় যে, সাক্ষীরা নাকি আদালতে উপস্থিত হয় না। আমি তিনবার সাক্ষ্য দিতে গিয়েছি, কিন্তু আসামিদের হাজির না করাই দুবার বিদায় দেওয়া হয়।”
ঘটনার পর পরই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সমাবেশের ভিডিও হস্তান্তরের কথাও বলেন সিপিবি সভাপতি।

তিনি বলেন, “আমরা চাই, দ্রুত এই বিচার সম্পূর্ণভাবে শেষ করা হোক। হামলায় যারা শুধু বোমা বহন করেছে তারাই নয়, যারা এর পেছনে রাজনীতির ষড়যন্ত্রের নায়ক তাদেরও একই সঙ্গে আসামির কাঠগড়াই দাঁড় করাতে হবে।”

সিপিবির তৎকালীন সভাপতি মনজুরুল আহসান খান বলেন, “এই ঘটনার বিচারের জন্য আমরা শেখ হাসিনার কাছে গিয়েছিলাম, তাকে আমরা বলেছিলাম, রাজনৈতিক দলের উপরে এই ধরনের সন্ত্রাসী-জঙ্গি হামলার যদি বিচার করা না হয়, তাহলে আপনারাও হামলার সম্মুখীন হবেন।

“তিনি শুনলেন, কিছু বললেন না। এই হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় এরপর থেকে দেশে হিংসা, সন্ত্রাস-জঙ্গিবাদের রাজনীতি গ্রাস করল। আওয়ামী লীগও রেহাই পেল না।”

সিপিবির বর্তমান উপদেষ্টা মনজুরুল আহসান সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানান। বামপন্থিদেরও এক থাকার আহ্বান জানান তিনি।

সমাবেশে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের নেতা রাজেকুজ্জামান রতন, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স বক্তব্য দেন।