ঢাকা উত্তরে নৌকা প্রতীকে লড়বেন আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র হতে আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়বেন ব্যবসায়ী আতিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 03:39 PM
Updated : 16 Jan 2018, 04:43 PM

আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এই নির্বাচনে তাকে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ধানের শীষের প্রার্থী আরেক ব্যবসায়ী তাবিথ আউয়ালের সঙ্গে।

বিএনপি প্রার্থী চূড়ান্ত করার একদিন বাদে মঙ্গলবার আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড তাদের প্রার্থী ঠিক করতে বসে।

গণভবনে দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠকের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, “ঢাকা উত্তরে মেয়র পদে নৌকা প্রতীকের প্রার্থী হবেন আতিকুল ইসলাম।”

রাজনীতিতে নবিশ আতিকের এক ভাই মো. তাফাজ্জাল ইসলাম সাবেক প্রধান বিচারপতি। তার আরেক ভাই মইনুল ইসলাম সেনাবাহিনীর সাবেক লেফটেন্যান্ট জেনারেল।

আনিসুল হকের উত্তরসূরি হতে মাসখানেক আগে প্রচারে নামার পর আতিক বলেছিলেন, আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের ইঙ্গিত পেয়েই মাঠে নেমেছেন তিনি।

২০১৫ সালে ঢাকা উত্তরের প্রথম নির্বাচনে মেয়র পদে ব্যবসায়ী আনিসুল হককে সমর্থন দিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্দলীয় ওই নির্বাচনে আওয়ামী লীগের ওই সমর্থনকে চমক হিসেবেই দেখা হয়েছিল।

আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদে উপ-নির্বাচন হচ্ছে। এ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে বৃহস্পতিবার পর্যন্ত।

তার দুই দিন আগে নৌকার প্রার্থী ঠিক করতে নেতাদের নিয়ে বসেন শেখ হাসিনা; ডাকা হয় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী আতিকসহ ১৮ জনকে।

সাবেক সংসদ সদস্য এইচ বি এম ইকবাল, উত্তরের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামীম হাসানসহ ১৮ জনের মধ্য ধেকে আতিককেই বেছে নেয় ক্ষমতাসীন দলের শীর্ষ নেতৃত্ব।

মেয়র প্রার্থী ঠিক করতে গণভবনে বৈঠকে শেখ হাসিনা

ব্যবসায়ী থেকে রাজনৈতিক দায়িত্ব পালনে আসার আগ্রহের বিষয়ে আতিক বলছেন, “আনিসুল হক অরাজনৈতিক ব্যক্তি হয়েও কী সুন্দর করে ঢাকা সাজিয়েছেন। এ থেকেই প্রমাণ হয় যে রাজনীতিবিদরা ব্যবসায় আসতে পারেন, ব্যবসায়ীরা রাজনীতিতে আসতে পারেন।”

সোমবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দেওয়ার সময় আতিকের সঙ্গে রাজনীতিকদের কাউকে দেখা যায়নি; বরং তাকে ঘিরে ছিল আওয়ামী লীগে যুক্ত ব্যবসায়ীয়রা।

আতিক বিজিএমইএর সভাপতি ছিলেন ২০১৩-১৪ মেয়াদে। এখন তিনি পোশাক খাতের শ্রম পরিস্থিতি ও পণ্যের মান উন্নয়নে গঠিত ‘সেন্টার অফ এক্সেলেন্স ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ-সিবাইয়ের সভাপতি।

আতিক বলে আসছেন, প্রয়াত আনিসুল হকের অসমাপ্ত কাজগুলো শেষ করাই তার প্রাথমিক লক্ষ্য।

তিনি সোমবার সাংবাদিকদের বলেন, “মেয়র আনিসুল হক ঢাকাকে নতুন করে সাজানোর জন্য যে ধারাবাহিকতা রেখে গেছেন, সেই ধারাবাহিকতা অব্যাহত রাখতে হবে।

“নতুন এই ঢাকায় থাকবে খেলার মাঠ, বাচ্চাদের জন্য একটি সুন্দর খেলার জায়গা। এই ঢাকা হবে নতুন প্রজন্মের স্মার্ট ঢাকা। এই ঢাকা হবে খেটে খাওয়া মানুষের ঢাকা।”

আতিকুল ইসলাম ছিলেন বিজিএমইএর সভাপতি

সংসদ নির্বাচনের বছর রাজধানীর একটি সিটি করপোরেশনের এই নির্বাচনকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলই।

বিএনপি যেমন জোটগতভাবে নির্বাচনের ঘোষণা দিয়েছে, তেমনি আওয়ামী লীগও ১৪ দলীয় জোটকে নিয়েই এই নির্বাচনে অংশ নিচ্ছে।

সিটি নির্বাচনে নৌকায় ভোট দিয়ে মুক্তিযুদ্ধের ‘বিপক্ষ শক্তি’কে পরাভূত করার আহ্বানও জানাচ্ছেন ১৪ দলের নেতারা।