ঢাকা উত্তরের মেয়র প্রার্থী চূড়ান্তে বৈঠকে খালেদা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনে ২০ দলীয় জোটের একক প্রার্থী চূড়ান্ত করতে দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 03:54 PM
Updated : 13 Jan 2018, 04:02 PM

শনিবার রাত সাড়ে ৯টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক শুরু হয়।

বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী অংশ নিয়েছেন।

দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন শুরুর পর কুমিল্লা, নারায়ণগঞ্জ এবং রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে ‘ধানের শীষ’ প্রতীকে ভোট করেছেন বিএনপির নেতৃত্বাধীন জোটের প্রার্থীরা।

কিন্তু ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচনের তফসিল ঘোষণার আগেই ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামী মেয়র পদে ঢাকা মহানগর উত্তরের আমির মুহাম্মদ সেলিমউদ্দিনকে মনোনয়ন দিলে জটিলতা সৃষ্টি হয় জোটে।

এই পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে জোটের নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। সেখানেই একক প্রার্থী চূড়ান্ত করতে সব দায়িত্ব বিএনপি চেয়ারপারসনের ওপর অর্পণ করা হয়।

ওই বৈঠকে অংশ নেওয়া জামায়াতের কর্মপরিষদের সদস্য আবদুল হালিমও এই সিদ্ধান্ত মেনে নেন বলে বৈঠকে অংশ নেওয়া কয়েকজন গণমাধ্যমে বলেছেন।

ঢাকা উত্তরের মেয়র পদে জামায়াতের সেলিমউদ্দিন ছাড়াও বিএনপির একাধিক প্রার্থী রয়েছে। এরা হলেন দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, সাবেক সাংসদ অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান।

তবে একক প্রার্থী হিসেবে জোট নেত্রী তাকেই মনোনয়ন দেবেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিজের বিশ্বাসের কথা বলেন যুদ্ধাপরাধের দায়ে অভিযোগের মুখে থাকা দল জামায়াতের প্রার্থী সেলিমউদ্দিন।

এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দলের স্থায়ী কমিটির বৈঠকে প্রার্থিতা চূড়ান্ত করবেন চেয়ারপারসন। এটাই সর্বসম্মত সিদ্ধান্ত হবে।”

আনিসুল হকের মৃত্যুতে শূন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন।

এই উপনির্বাচনে মেয়র পদে প্রার্থী হতে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। ভোট হবে আগামী ২৬ ফেব্রুয়ারি।

তিন বছর আগের এই নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালকে হারিয়ে মেয়র হয়েছিলেন আওয়ামী লীগ সমর্থিত আনিসুল হক।