ঢাকা উত্তরে মেয়র পদে লড়বেন সাকি

ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণার পর আবারও জোনায়েদ সাকিকে প্রার্থী ঘোষণা করেছে গণসংহতি আন্দোলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 03:24 PM
Updated : 10 Jan 2018, 03:37 PM

তিন বছর আগে অনুষ্ঠিত ঢাকা উত্তরের প্রথম নির্বাচনে টেলিস্কোপ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে ৭ হাজার ৩৭০ ভোট পেয়েছিলেন এই বাম নেতা। ওই নির্বাচনে বিজয়ী আনিসুল হক পেয়েছিলেন ৪ লাখ ৬০ হাজার ১১৭ ভোট।

আনিসুল হকের মৃত্যুতে আগামী ২৬ ফেব্রুয়ারি উপ-নির্বাচনের তারিখ রেখে মঙ্গলবার তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

বুধবার গণসংহতি আন্দোলনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির এক জরুরি সভায় ঢাকা (উত্তর) সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির প্রার্থিতা অনুমোদন করা হয়েছে।

২০১৫ সালের ১৮ এপ্রিল অনুষ্ঠেয় নির্বাচনে ১৮টি অঙ্গীকার নিয়ে মাঠে নেমেছিলেন জোনায়েদ সাকি। নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর তৎকালীন কাজী রকিব উদ্দিন আহমদ নেতৃত্বাধীন কমিশনের প্রতি অনাস্থা জানিয়ে চিঠি দেন তিনি।

চিঠিতে সাকি লিখেছিলেন, “ইসির কাছ থেকে নির্বাচন উপযোগী পরিবেশ আশা করেছিলাম। কিন্তু ভোটদানে বাধা, পোলিং এজেন্টদের বের করে দেওয়া, কেন্দ্র দখলের ঘটনা, নির্বাচন কমিশনের ভূমিকা ও নির্বাচন পরিচালনা প্রক্রিয়ায় বাধ্য হয়ে এর প্রতি অনাস্থা প্রকাশ করছি।”

এবারের নির্বাচনে অংশগ্রহণ কারণ হিসাবে তিনি বলেছেন, “শাসকদের বড় দুই দলের তৎপরতায় ঢাকা মৃতপ্রায় নগরীতে পরিণত হয়েছে। ঢাকাকে বাঁচানো দরকার। সারা দেশে জনগণের ভেতর পরিবর্তনের যে আকাঙ্ক্ষা তৈরি হয়েছে তাকে ঢাকার জনগণের ভেতর ছড়িয়ে দেওয়া প্রয়োজন।”