হলের বাইরে ছাত্রী: ছাত্রলীগ ও বাকৃবির সমালোচনায় বিএনপি

সংগঠনের কর্মসূচিতে অংশ না নেওয়ায় ছাত্রলীগ কর্তৃক এক ছাত্রীকে রাতে হল থেকে বের করে দেওয়ার ঘটনায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) কর্তৃপক্ষের ভূমিকার সমালোচনা করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 11:26 AM
Updated : 10 Jan 2018, 11:26 AM

বুধবার নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের জ্যেষ্ঠ যুগ্ম রুহুল কবির রিজভী বলেন, “অবৈধ ক্ষমতার সাথে যুক্ত থেকে চর্চিত হিংসার স্ফুরণে ছাত্রলীগের বেপরোয়া অনাচার ক্রমবর্ধমান মাত্রায় সংঘটিত হচ্ছে।

“এই ন্যাক্কারজনক ঘটনায় শুধু ছাত্রলীগ নয়, এর সঙ্গে জড়িত প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমানভাবে ‍এই দুষ্কর্মের জন্য দায়ী। আমি বিএনপির পক্ষ থেকে এই প্রভোস্ট ও ছাত্রলীগের ঘৃণ্য অপকর্মের তীব্র ধিক্কার জানাচ্ছি।”

বাকৃবির বেগম রোকেয়া হলের প্রথম বর্ষের আবাসিক শিক্ষার্থী ছাত্রফ্রন্ট কর্মী আফসানা আহমেদ ইভাকে সোমবার রাতে বের করে দেওয়া হয়।

ইভার ভাষ্য, গত ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রায় অংশ নিতে অস্বীকার করায় রাতে হলের ছাত্রলীগের নেতাকর্মীরা তাকে বের করে দেয়।

ওই রাতে হল প্রভোস্ট ইভাকে বিশ্ববিদ্যালয়ের হেলথ কেয়ার সেন্টারে গিয়ে অবস্থান করার কথা বললেও তিনি যাননি। পরে রাত ৩টার দিকে ইভা আরেক ছাত্রীর কক্ষে চলে যান।

হল থেকে বের করে দেওয়ার প্রতিবাদে অনশনে বসেন আফসানা আহমেদ ইভা

পরদিন সকাল থেকে হলের ফটকের বাইরে বসে অনশন শুরু করেন তিনি। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ১৭ ঘণ্টা পর ইভাকে হলে ফিরিয়ে দিয়ে আসে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রিজভী বলেন, “ইভা ব্যাপারটি যখন হলের প্রভোস্টকে বলতে গেছে, তখন এ ব্যাপারে তাকে কোনো প্রটেকশন দেননি বরং তিনি ছাত্রলীগের কথায় সায় দিয়েছেন।

“এদেরকে আমরা ধিক্কার জানাই। এরা শিক্ষক নামে কলঙ্কিত করছেন শিক্ষাঙ্গন।”

প্রতিবাদী ইভাকে সাদুবাদ জানিয়ে তিনি বলেন, “এই অন্যায়ের বিরুদ্ধে ইভার প্রতিবাদের অনন্য দৃষ্টান্ত গোটা জাতির বিবেককে নাড়া দিয়েছে। একটি ভয়ঙ্কর অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে প্রতীক ইভা। আমরা তাকে ধন্যবাদ জানাই।”

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, তৈমুর আলম খন্দকার, কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল, মীর সরফত আলী, আশরাফউদ্দিন বকুল, আবদুল আউয়াল খান, মুনির হোসেন, শাহিন শওকত প্রমুখ উপস্থিত ছিলেন।