‘‌জনদুর্ভোগ এড়িয়ে’ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা

কয়েক বছর ধরে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী দিন শোভাযাত্রা করায় চরম দুর্ভোগে পড়ছিল ঢাকা শহরের মানুষ; এবার সাধারণ মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে দুদিন পিছিয়ে ছুটির দিনে আনন্দ শোভাযাত্রা করেছে ছাত্র সংগঠনটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2018, 11:27 AM
Updated : 6 Jan 2018, 11:35 AM

শনিবার বেলা ১২টা দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এই আনন্দ শোভাযাত্রাটি বের করে সংগঠনের নেতাকর্মীরা।

শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে শাহবাগ, মৎস ভবন, কাকরাইল মোড়, বিজয়নগর, পল্টন মোড়, গুলিস্তান জিরো পয়েন্ট হয়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে ছাত্রলীগের দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন থেকে ৪ জানুয়ারি প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা করে সংগঠনের নেতাকর্মীরা।

কিন্তু এবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী ৪ জানুয়ারি শোভাযাত্রা না করে শুধুমাত্র কেক আর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগের বর্তমান কমিটি।

ছুটির দিনে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা করায় ছাত্রলীগের নেতাকর্মীদের ধন্যবাদ জানান শোভাযাত্রার উদ্বোধনী প্রধান অতিথি হিসেবে উপস্থিত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী কাদের বলেন, “আজকে ছাত্রলীগের র‌্যালি, আমাদের নেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় ছাত্রলীগের ইতিহাসে এবারই প্রথম ৪ জানুয়ারি র‌্যালির পরিবর্তে ৬ জানুয়ারি হচ্ছে।

“ছাত্রলীগকে ধন্যবাদ- জনগণের দুর্ভোগ, ভোগান্তি যাতে সহনীয় মাত্রায় থাকে সেকারণে তারা ৪ জানুয়ারি র‌্যালির পরিবর্তে ছুটির দিন শনিবারে এই শোভাযাত্রার আয়োজন করেছে।”

৪ জানুয়ারির পরিবর্তে ছুটির দিন শোভাযাত্রা করায় ছাত্রলীগ বাংলাদেশের একটা ‍দৃষ্টান্ত স্থাপন করল মন্তব্য করে তিনি বলেন, অন্যান্য রাজনীতিক ছাত্র সংগঠনের জন্য, সবার প্রতি এটা উদাহরণ; এভাবে অন্যরা কিন্তু করছে না। অন্যদের কাছেও আশা করব- এই বিষয়টি জনস্বার্থে অনুসরণ করবেন।”

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারী, লিয়াকত সিকদার, মাহমুদ হাসান রিপন, এইচ এম বদিউজ্জামান সোহাগ; সাবেক সাধারণ সম্পাদক অজয় কর খোকন ও মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্সসহ সংগঠনের বর্তমান- সাবেক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এর পর দলীয় সঙ্গীত পরিবেশনায় এবং শান্তির পায়রা ও বেলুন উড়িয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।