কোন রাষ্ট্রের কোন মানুষ সংখ্যালঘু হতে পারে না: সেলিনা হোসেন

সংখ্যালঘু পরিচয় নিয়ে আপত্তি জানিয়ে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, কোন রাষ্ট্রের কোন মানুষ সংখ্যালঘু হতে পারে না, মানবিক বোধ, মানবিক মর্যাদা নিয়ে তিনি পরিণত মানুষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2018, 08:00 PM
Updated : 6 Jan 2018, 01:43 PM

সংখ্যালঘু শব্দ দিয়ে কোনো মানুষকে চিহ্নিত করা অন্যায় বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার বাংলাদেশ শিশু একাডেমিতে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক প্রথম সম্মেলনে সেলিনা হোসেন বলেন, “রাষ্ট্রের কিছু লোভী মানুষ ধর্মের নামে মানুষের ওপর নিপীড়ন করে। আমরা এটা প্রতিহত করতে চাই।

“ধর্মের নামে আজকে যা কিছু হচ্ছে, এটা মুসলিম প্রধান দেশ হলেও জঙ্গি যারা আসছে, মৌলবাদী উত্থান যেভাবে ঘটছে, যেভাবে হলি আর্টিজানে মৌলবাদী দল হত্যাকাণ্ড চালাল, তাহলে কীভাবে বলব- আমরা সবার প্রতি ধর্মকে সমানভাবে ব্যবহার করা শেখাতে পারছি এবং তা প্রতিহত করতে পারছি?”

অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলায় অধ্যাপক আনিসুজ্জামানের গাড়িতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের রাখতে হয় জানিয়ে এ লেখক বলেন, “তিনিসহ আমরা যারা এ কাজগুলো করি, তারা হুমকির মুখে আছি। সেই হুমকি আমাদের পদদলিত করবে না।

“প্রকৃত অর্থে রাষ্ট্রকে সমুন্নত রেখে মর্যাদার সঙ্গে রেখে আমরা যদি এই ধরনের সংগঠনের মাধ্যমে প্রতিটি মানুষকে এক করতে পারি, তার বিচ্ছিন্ন চিন্তাকে যুক্ত করে তাকে একত্রিত করতে পারি, তাহলে আমরা এ স্বাধীনতাকে রক্ষা করতে পারব।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন বক্তব দেন।

অনুষ্ঠানে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নতুন কমিটি ঘোষণা করা হয়। কানন রানী সরকারকে সভাপতি ও শ্যামলী মুখার্জিকে সাধারণ সম্পাদক করা হয় ঢাকা মহানগর উত্তরের। আর দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদক করা হয় যথাক্রমে অলোকা ঘোষ ও প্রজ্ঞা নিহারীকাকে।