খালেদা ফেরার পথে আবারও সংঘর্ষ, গ্রেপ্তার

দুর্নীতি মামলায় হাজিরা দিয়ে খালেদা জিয়া বাসায় ফেরার পথে আবারও বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

অপরাধ বিষয়ক প্রধান প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2018, 04:05 PM
Updated : 3 Jan 2018, 07:00 PM

বুধবারের এ ঘটনা নিয়ে গত দুই সপ্তাহে প্রায় দুই শতাধিক নেতাকর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে বলে বিএনপির দাবি। তবে পুলিশ বলছে, প্রায় ৫০ জনকে গ্রেপ্তার করেছেন তারা।

পুরান ঢাকার বকশীবাজারে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাসে বুধবার খালেদা জিয়া হাজিরা দিয়ে ফেরার পথে বেলা ৩টার দিকে হাই কোর্টের সামনের রাস্তায় পুলিশের সঙ্গে নেতাকর্মীদের এই সংঘর্ষ হয়। 

এ বিষয়ে পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বাসায় ফেরার পথে সেখানে থাকা নেতাকর্মীরা নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়ে। তারা জনসাধারণের চলাচলে বাধা সৃষ্টি করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। এসময় পুলিশকে লক্ষ করে তারা ইট পাটকেল নিক্ষেপ করে এবং হামলা চালায়।”

এ সময় ছয়জনকে গ্রেপ্তার করা হয় বলে জানান তিনি।

তবে ওই ঘটনার জন্য পুলিশকে দায়ী করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “আদালতে যাওয়া ও আসার সময় খালেদা জিয়াকে অভ্যর্থনা জানানোর জন্য নেতাকর্মীরা সড়কের পাশে নিয়মতান্ত্রিকভাবে অবস্থান নিয়ে থাকে। কিন্তু কোনো কারণ ছাড়াই পুলিশ হামলা চালিয়ে তাদের গ্রেপ্তার করে এবং মিথ্যা মামলা দেয়।”

আদালতে হাজিরা দিয়ে ফেরার সময় বুধবার খালেদা জিয়ার গাড়ি ঘিরে বিএনপি নেতাকর্মীদের মিছিল হাই কোর্টের সামনে এলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় গ্রেপ্তার হন কয়েকজন।

গত দুই সপ্তাহে তাদের দুই শতাধিক নেতাকর্মীকে ‘সাজানো’ মামলায় গ্রেপ্তার করা হয়েছে দাবি করে তিনি বলেন, “আজও (বুধবার)  আমাদের উত্তরের নেতা সালাউদ্দিন খান ছোটন, অন্তু হাসান, তায়িফ সাপু, দক্ষিণের নেতা রিয়াজ আহমেদ, মো. উজ্জ্বলসহ বেশ কয়েকজনকে মিথ্যা অভিযোগে গ্রেপ্তার করে পুলিশ।”

তবে উপ-কমিশনার মারুফ বলেন, গত দুই সপ্তাহে চারটি মামলায় প্রায় ৫০ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের বিরুদ্ধে সড়কে প্রতিবন্ধকতা, পুলিশের কাজে বাধা প্রদান এবং ইটপাটকেল নিক্ষেপ করে হামলার অভিযোগ আনা হয়েছে।

এসব ঘটনায় কয়েকজন পুলিশ সদস্য আহত হন বলেও জানান তিনি।