আওয়ামী লীগের জয়ের তথ্য কিসের ভিত্তিতে, প্রশ্ন ফখরুলের

আওয়ামী লীগ নবমের চেয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেশি ভোটে জিতবে বলে প্রধানমন্ত্রীতনয় সজীব ওয়াজেদ জয় যে তথ্য দিয়েছেন তার ভিত্তি নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2017, 11:51 AM
Updated : 12 Dec 2017, 11:51 AM

মঙ্গলবার সাম্যবাদী দলের এক আলোচনা সভায় সজীব ওয়াজেদ জয়ের বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “আজকে আমাদের সরকারি দলের কোনো কোনো খুব বড় বড় ব্যক্তিত্ব, যারা বিদেশেই সময় কাটান বেশিরভাগভাবে, তারা একেক সময় এসে একেক কথা বলেন।

“২০১৪ সালের নির্বাচনের আগে এসে বলেছিল আওয়ামী লীগ জিতবেই মনে আছে আপনারদের, তথ্য আছে। আজকে আবার সেই তথ্য এসে গেছে। এসে বলছে আওয়ামী লীগ জিতবেই, আরো বেশি ভোটে জিতবে।”

সোমবার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে সজীব ওয়াজেদ জয় বলেন, “একটা সুখবর জানাতে আমি এসেছি। আগামী নির্বাচন নিয়ে আমি জরিপ করেছি। দলকে জানাতে যে, আমার জরিপের রেজাল্ট এতো ভালো আসছে যে, আজকে যদি নির্বাচন হয়, তাহলে বোঝা যাবে আগের চেয়েও বেশি ভোট পাবে আওয়ামী লীগ। ২০০৮ সালের চেয়েও বিপুল, ল্যান্ড স্ল্যাইড পাবে আওয়ামী লীগ।” 

জয়ের এই বক্তব্যের প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল বলেন, “আমাদের প্রশ্ন হচ্ছে কোন তথ্যের ওপর ভিত্তি করে আপনারা এই কথা বলেন। দেন না একটা নির্বাচন, তাহলেই প্রমাণ হয়ে যাবে। একটা নির্বাচন দেন, যে নির্বাচনে আপনারা সরকারে থাকবেন না, নিরপেক্ষভাবে নির্বাচন হবে, জনগণ তার ভোটের অধিকার প্রয়োগ করতে পারবে, প্রত্যেকটা ভোটার গিয়ে যার ভোট সে দেবে, প্রমাণ হয়ে যাক।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ২০ দলীয় জোটের শরিক সাম্যবাদী দলের উদ্যোগে কমরেড মো. তোয়াহার ৩০তম মৃত্যুবার্ষিকী ও তানোরের নিহতদের স্মরণে এই আলোচনা সভা হয়।

ফখরুল বলেন, “আজকের খবরের কাগজে উঠেছে নেপালে নির্বাচন হয়ে গেছে। বামপন্থিরা জয়লাভ করেছে। নেপালে সংবিধান তৈরি হওয়ার পরেই প্রথম যে নির্বাচন হল, সেই নির্বাচনে দেখেন যে, আজকের বিরোধী দল বিপুল ভোটে জয়লাভ করতে যাচ্ছে।

“জনগণ যখন সুযোগ পাবে মতামত প্রদান করবার, সে তার সঠিক মতামত প্রদান করবে। জনগণই হচ্ছে একমাত্র শক্তি যার উপর আমাদেরকেই নির্ভর করতে হবে। আমরা অন্য কোনো শক্তি বা চক্রান্ত-ষড়যন্ত্রের ওপর নির্ভর করি না।”

সজীব ওয়াজেদ জয়ের বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, “আমাদেরকে বাইরে থেকে ঘুরে এসে বলতে হয় না যে, আমরা জিতব। আমরা দেশের মানুষের চোখের দিকে তাকিয়ে, তাদের পালস বুঝে বলতে পারি- তোমরা পরাজিত হবে।”

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাঈদ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, বিএনপির আতাউর রহমান ঢালী, জহিরউদ্দিন স্বপন, জাগপার অধ্যাপক রেহানা প্রধান, ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এম এ রকীব, এনপিপির অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ, ডিএলের সাইফুদ্দিন মনি প্রমুখ বক্তব্য রাখেন।