এমপিদের ‘কাদা ছোড়াছুড়ি বন্ধের নির্দেশ’ হাসিনার

সংসদ নির্বাচনের আগে দলীয় সংসদ সদস্যদের নিজেদের মধ্যে কোন্দল থামাতে বলেছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 05:47 PM
Updated : 22 Nov 2017, 07:09 PM

বুধবার সংসদ ভবনে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় তিনি এই নির্দেশ দেন বলে বৈঠকে অংশ নেওয়া কয়েকজন সংসদ সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

ভোটের এক বছর আগে ক্ষমতাসীন দলটির স্থানীয় নেতা ও সংসদ সদস্যদের মধ্যে নানা কোন্দলের খবর গণমাধ্যমে আসছে।

এই প্রেক্ষাপটে দলের সংসদ সদস্যদের সতর্কও করেছেন আওয়ামী লীগ সভানেত্রী।

আওয়ামী লীগের এক নারী সংসদ সদস্য নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রধানমন্ত্রী এলাকায় এমপিদের কাদা ছোড়াছুড়ি বন্ধ করতে বলেছেন।

“কোন্দল সৃষ্টিকারীদের হুঁশিয়ার করে তিনি বলেছেন, একজনের বিরুদ্ধে অন্যজনের নেতিবাচক আচরণ শুনতে চাই না।”

নতুন করে মনোনয়ন প্রত্যাশীরা এলাকায় গিয়ে বর্তমান সংসদ সদস্যদের বিরুদ্ধে নানা ধরনের কথা বলছেন বলে বৈঠকে আলোচনা ওঠার পর শেখ হাসিনার এই হুঁশিয়ারি আসে।

ওই নারী সংসদ সদস্য বলেন, “প্রধানমন্ত্রী বলেন, এলাকায় গিয়ে কাজ করা তো ভালো কথা। যে কাজ করতে চায়, করবে। এখন যারা এমপি আছেন, পরের বার তাকেই নমিনেশন দেওয়া হবে, এমনটি নয়।”

জরিপের ভিত্তিতে জনপ্রিয় ব্যক্তিকে নির্বাচনে মনোনয়ন দেওয়ার কথা এই সভায় বলেছেন শেখ হাসিনা, যা দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলে আসছেন।

আরেক সংসদ সদস্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নেত্রী বলেছেন, ছয় মাস পর পর জরিপ হচ্ছে। স্বচ্ছ ও জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেওয়া হবে।”

দল থেকে যাকে মনোনয়ন দেওয়া হবে, তার জন্য সবাইকে কাজ করতে বলেছেন শেখ হাসিনা।

দলীয় সংসদ সদস্যদের আত্মবিশ্বাসী হওয়ার পরামর্শও শেখ হাসিনা দিয়েছেন বলে বৈঠকে অংশ নেওয়া আরেক নেতা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নেত্রী বলেছেন, যারা আন্দোলনের নামে মানুষ পুড়িয়ে হত্যা করে জনগণ তাদের ভোট দেবে না। আমরা জনগণের জন্য যে কাজ করেছি, তাতে আমরা আত্মবিশ্বাসী আগামী নির্বাচনেও আমরা ক্ষমতায় আসব।”

দশম জাতীয় সংসদ নির্বাচনের পর বিএনপি নেতৃত্বাধীন জোটের হরতাল-অবরোধে নাশকতায় অগ্নিদগ্ধ হয়ে শতাধিক মানুষের মৃত্যু ঘটে।

শেখ হাসিনার সভাপতিত্বে রাত পৌনে ৮টা থেকে দেড় ঘণ্টার বেশি সময় ধরে সংসদীয় দলের সভা চলে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, হুইপ আতিউর রহমান আতিক, এ কে এম শামীম ওসমান, আব্দুর রহমান বদি, অনুপম শাহজাহান জয়সহ বেশ কয়েকজন সংসদ সদস্য বক্তব্য রাখেন।

বৈঠকে শামীম ওসমান জোট সরকারের আমলে নির্বাচনী এলাকায় নিজের টিকতে না পারার কথা বললে শেখ হাসিনা তার উপর উষ্মা প্রকাশ করেন বলে এক সংসদ সদস্য জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শামীম ওসমান তার ও দলের বিরুদ্ধে ষড়যন্ত্রের কথা উল্লেখ করে বলেছিলেন, ওই সময় তাকে দেশের বাইরে থাকতে হয়েছিল।

“তখন নেত্রী কিছুটা উষ্মা প্রকাশ করে বলেন, পালিয়ে যেতে হবে কেন? ভালো কাজ করলে তো কাউকে পালাতে হয় না।”

এই বিষয়টি নিয়ে শামীম ওসমানের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।