হাসিনার সামনে দুই পথ: মওদুদ

বর্তমান পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে দুটি পথ খোলা আছে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 01:06 PM
Updated : 20 Nov 2017, 01:06 PM

তার ভাষায়, একটি হচ্ছে সম্মানজনকভাবে বিদায় নেওয়া, অন্যটি হচ্ছে অসম্মানের সঙ্গে বিদায় নেওয়া।

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠায় বিএনপির দাবিতে ক্ষমতাসীনদের গা না করার মধ্যে সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় বক্তব্যে এই হুঁশিয়ারি আসে মওদুদের।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জনের পর আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটানোর আন্দোলন চালিয়েও ব্যর্থ হয় বিএনপি।

আগামী নির্বাচনেও একই দাবি তুলে আন্দোলনের হুমকি দিচ্ছেন বিএনপি নেতারা। অন্যদিকে আওয়ামী লীগ নেতারা বলছেন, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী রেখেই নির্বাচন হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ সরকারকে হুঁশিয়ার করে বলেন, “তার (প্রধানমন্ত্রী) দুটি পথ আছে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার। একটা হল সম্মানজনকভাবে বিদায় নেওয়া। আরেকটি হল একেবারে অপমানিত-লাঞ্ছিত এবং একেবারে অসম্মানের সঙ্গে পদত্যাগ করা বা সরকার থেকে চলে যাওয়া।

“উনাকে (প্রধানমন্ত্রী) এখন পছন্দ করতে হবে যে কোনটা উনি চান। যদি উনি সম্মানের সঙ্গে যেতে চান, তাহলে সমঝোতায় আসতে হবে। একটি সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। সেখানে আওয়ামী লীগ যদি হেরেও যায়, তবুও প্রধানমন্ত্রী সম্মানের সঙ্গে বিদায় নেবেন।”

মওদুদ আহমদ (ফাইল ছবি)

সমঝোতা না হলে আন্দোলনেই এর ফয়সালার হুঁশিয়ারি দেন সাবেক এই আইনমন্ত্রী।

“যদি তারা (সরকার) সমঝোতায় না আসে, আর যদি সুষ্ঠু নির্বাচনের কোনো ব্যবস্থা না করে, তাহলে যার কপালে তা, আমাদের কিছু বলার থাকবে না।”

দেশের মানুষ পরিবর্তন দেখতে চায় মন্তব্য করে মওদুদ বলেন, “সেই পরিবর্তন ইনশাল্লাহ আসবে। সমঝোতায় সরকার যদি না আসে তাহলে রাজপথে কর্মসূচি দেওয়া হবে। এর কোনো বিকল্প নাই। আমরা জানি কী করে দাবি আদায় করতে হয়।”

বৃহত্তর নোয়াখালী জাতীয়তাবাদী যুব ফোরামের উদ্যোগে যুবদল ঢাকা মহানগর দক্ষিণের কারাবন্দি সভাপতি রফিকুল আলম মজনুর মুক্তির দাবি সভায় বক্তব্য রাখেন মওদুদ।

সংগঠনের আহ্বায়ক মাসুদ রানার সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবুল খায়ের ভুঁইয়া, শাহাজাদা মিয়া, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক গোলাম মওলা শাহিন বক্তব্য রাখেন।