বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে: মওদুদ

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগে দেশের বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে বলে মন্তব্য করেছেন মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2017, 10:21 AM
Updated : 18 Nov 2017, 10:21 AM

দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “কী করে প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে আপনারা সবাই জানেন। এর ফলে সুপ্রিম কোর্টের মর্যাদা ও সন্মান বলে আর কিছুই নাই।

“প্রধান বিচারপতির এই পদত্যাগের মাধ্যমে বাংলাদেশে বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে। মামলা দিয়ে, ব্ল্যাকমেইল করে তার কাছ থেকে পদত্যাগপত্র নেওয়া হয়েছে। এর চাইতে দুঃখজনক বাংলাদেশের মানুষের জন্য আর কি হতে পারে। অর্থাৎ সুবিচার পাওয়ার সমস্ত পথ বন্ধ করে দেওয়া হয়েছে।”

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে এক মাসের বেশি ছুটি নিয়ে গত ১৩ অক্টোবর বিদেশে যান বিচারপতি সিনহা। সেই ছুটি শেষে গত শনিবার তার পদত্যাগপত্র পাওয়ার কথা জানায় বঙ্গভবন। পরে সেই পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণও করেন।

মওদুদ বলেন, “এখন আর ষোড়শ সংশোধনীর দরকার নাই। অর্থাৎ সংসদ দ্বারা বিচারপতিদের অপসারণ করার যে ব্যবস্থা ওই সংশোধনীতে করা হয়েছে, ওইটাও যদি থাকে সেটার আর দরকার নাই। আর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল যেটা ওই রায়ে বলা হয়েছিল, সেটা বলবৎ থাকবে- সেই কাউন্সিলেরও আর প্রয়োজন নেই।

“এখন একটা পথ তো সরকার দেখিয়ে দিয়েছে যে, কোনো রায় যদি পছন্দ না হয় তাহলে সেই বিচারপতিকে কিভাবে অপসারণ করা যায়, কিভাবে তার বিরুদ্ধে মামলা এনে ব্ল্যাকমেইল করে তার থেকে পদত্যাগপত্র নেওয়া যায়। আর অপসারণ করার জন্য তো আর আইনের প্রয়োজন নেই, সংবিধানের কোনো প্রয়োজন নেই।”

সাবেক আইনমন্ত্রী বলেন, “এতো বড় ব্ল্যান্ডার, পলিটিক্যাল মিসটেক এই সরকার করেছে- এরজন্য একদিন না একদিন নিশ্চয় তারা অনুশোচনা করবেন।”

এরকম অবস্থায় বিচারপতিরা ‘মুক্তমনে’ বিচার করতে পারবে কিনা তা নিয়েও আশঙ্কার কথাও বলেছেন মওদুদ।

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘অপরাজেয় বাংলাদেশ’ নামক সংগঠনের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে এই আলোচনা সভা হয়।

সংগঠনের সহসভাপতি ভিপি ইব্রাহীমের সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহীদুল্লাহ, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মৎসজীবী দলের সাধারণ সম্পাদক মিলন মেহেদী প্রমুখ বক্তব্য রাখেন।