শর্ত পূরণ না হলে বিএনপি জাতীয় নির্বাচনে যাবে না: মওদুদ

বিএনপি সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিলেও নির্দলীয় সরকারের অধীনে ভোটের শর্ত পূরণ না হলে জাতীয় নির্বাচনে যাবে না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির নেতা মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 12:40 PM
Updated : 17 Nov 2017, 12:40 PM

শুক্রবার এক আলোচনা সভায় তিনি বলেন, “আজ সিটি করপোরেশন নির্বাচনে আমরা অংশ গ্রহণ করব। তার মানে এই নয় যে জাতীয় নির্বাচনেও আমাদেরকে একই শর্তে অংশগ্রহণ করতে হবে।… আমরা স্পষ্টভাবে বলতে চাই, আগামীতে একদলীয় নির্বাচন করতে দেওয়া হবে না।”

মওদুদ বলেন, আওয়ামী লীগ যদি মনে করে যে তারা ‘খুবই জনপ্রিয়’, তাহলে তাদের নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা উচিৎ, যেখানে জনগণ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে। 

“একটি সুষ্ঠু, অবাধ পরিবেশে আমরা একটি নিরপেক্ষ নির্বাচনে অংশগ্রহণ করতে চাই। সেই নির্বাচনে বিএনপি ও ২০ দলীয় জোট বিপুল ভোটে জয়লাভ করবে।”

২০ দলীয় জোটের অন্যতম শরিক ন্যাশনাল আওয়ামী পার্টির (ভাসানী) উদ্যোগে আবদুল হামিদ খান ভাসানীর মৃত্যুবার্ষিকী ও সংগঠনর প্রয়াত সহসভাপতি অধ্যাপক এম এ জাব্বারের স্মরণে জাতীয় প্রেস ক্লাবে এই আলোচনা সভা হয়।

গাজীপুর, খুলনা, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের গত নির্বাচনের কথা তুলে ধরে মওদুদ বলেন, “সেখানে আওয়ামী লীগের প্রার্থীরা হেরেছিল। এই হেরে যাওয়াটা তারা সহজে মেনে নিতে পারেনি। তাই ওইসব করপোরেশনের বিজয়ী কোনো মেয়রই, অনেকে আছেন ২ বছরেও অফিসে ঢুকতে পারেননি। এই নির্বাচন করে কী লাভ?”

নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি আবারও তুলে ধরে এই বিএনপি নেতা বলেন, “নির্বাচনের ৯০ দিনের আগে সংসদ ভেঙে দিতে হবে। সংসদ রেখে নির্বাচন হতে পারে না, সেই নির্বাচন সুষ্ঠু হতে পারে না।”

ন্যাপ সভাপতি অ্যাডভোকেট আজহারুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় নেতা জহিরউদ্দিন স্বপন, জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক সাঈদ আহমেদ, ন্যাপ-ভাসানীর মহাসচিব গোলাম মোস্তফা আখন্দ, ন্যাশনাল পিপলস পার্টির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা, ইসলামিক পার্টির আবুল কাশেম, ইসলামী ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাওলানা শওকত আমিন আলোচনা সভায় বক্তব্য দেন।