আজিমপুরে সংঘর্ষে জড়িতদের গ্রেপ্তারের নির্দেশ কাদেরের

ঢাকার আজিমপুরে সংঘর্ষে জড়িতদের গ্রেপ্তার করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2017, 03:38 PM
Updated : 16 Nov 2017, 03:38 PM

বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

পুরান ঢাকায় আওয়ামী লীগের দুই নেতার দ্বন্দ্বে বৃহস্পতিবার তাদের সমর্থকরা সংঘর্ষে জড়ায়। এসময় বেশ কিছু গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়।

এবিষয়ে ওবায়দুল কাদের বলেন,“যারাই শৃঙ্খলা নষ্ট করেছে, তাদেরকে গ্রেপ্তার করার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী, মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে বলে দেওয়া হয়েছে। যারাই শৃঙ্খলা নষ্ট করেছে, তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে অ্যাকশান নিতে হবে।”

তাদের বিরুদ্ধে ‘যথাসময়ে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া’ হবে বলেও জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

গোলযোগ সৃষ্টিকারীদের দলে ‘পরগাছা’ আখ্যায়িত করে তিনি বলেন, “এই পরগাছাদের অনেকগুলো মুক্ত করেছি। আমরা কাউকে শাস্তি ছাড়া পার পেয়ে যেতে দিচ্ছি না।”

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের স্বীকৃতিতে মহিলা আওয়ামী লীগের আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ওবায়দুল কাদের। ওই অনুষ্ঠানেই আজিমপুরের সংঘর্ষ নিয়ে কথা বলেন তিনি।

ফরিদপুরের ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের কমিটি ভেঙে দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, “দলের কোন কমিটি অব্যাহতি পাবে বা ভেঙে যাবে, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার কোনো স্থানীয় সংগঠনের নেই।  

“আওয়ামী লীগের সভাপতি ছাড়া, কেন্দ্রীয় কমিটি ছাড়া এই সব সিদ্ধান্ত কেউ নিতে পারে না। যদি নিয়ে থাকেন সেই সিদ্ধান্ত সঠিক নয় এবং সেই সিদ্ধান্ত কার্যকর হবে না।”

খালেদার বক্তব্যের প্রতিবাদ

দেশে বিচার নেই বলে যে কথা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার বিরুদ্ধে মামলার শুনানিতে বলেছেন, তার প্রতিবাদ জানিয়েছেন ওবায়দুল কাদের।

তিনি বলেন,“অতীতে কোন সরকারের আমলে দলীয় নেতা, দলীয় ক্যাডার কারও বিচার হয়েছে, শাস্তি হয়েছে? এমন প্রমাণ এদেশে নেই।

“কিন্তু আওয়ামী লীগ এদেশে এই পর্যন্ত শৃঙ্খলা যারা ভঙ্গ করেছে তাদের বিরুদ্ধে শুধু সাংগঠনিক ব্যবস্থাই শুধু নয়, প্রশাসনিক ব্যবস্থাও নিয়েছে।”

আদালতের উপর সরকারের কোনো হস্তক্ষেপ না কথার দাবি জানিয়ে কাদের বলেন, “আওয়ামী লীগের এমপির দণ্ড হয়ে গেছে দুদকের মামলায়। আওয়ামী লীগের আরেক এমপি খুনের মামলার মুখোমুখি। আওয়ামী লীগের দুজন মন্ত্রীও দুদকের মামলায় হাজিরা দিচ্ছেন।

“যদি আওয়ামী লীগ বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ করত, তাহলে আওয়ামী লীগের এমপি এবং মন্ত্রীরা কেন দুদকের মামলায় হাজিরা দিচ্ছে, কেনইবা আওয়ামী লীগের এমপিদের সাজা হয়, কেনইবা আওয়ামী লীগের এমপি কারাগারে।”

“তাহলে বেগম জিয়া কি অন্য গ্রহের বাসিন্দা? বেগম জিয়া আদালতে গিয়ে একই মিথ্যাচার করছেন,” বলেন কাদের।

খালেদা জিয়াই বিচার প্রক্রিয়াকে বিঘ্নিত করছেন দাবি করে তিনি বলেন, “আদালতে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দিতে গিয়ে ৫ দিন অলরেডি গন। দেড় ঘণ্টার কম তিনি একদিনও বলেননি। তারপরও তিনি আবার সময় চেয়েছেন।

“আপনি বিচার ব্যবস্থাকে বিলম্বিত করছেন। আপনার বুকে যদি সাহস থাকে, তাহলে বিচার কাজ বিলম্বিত না করে ত্বরান্বিত করুন, আপনি নির্দোষ হলে আদালত আপনাকে শাস্তি দিতে পারে না।।”