‘জোর করে ক্ষমতায় থাকার পরিণতি শুভ হবে না’

সংলাপ-সমঝোতা ছাড়া জোর করে ক্ষমতায় থাকার পরিণতি শুভ হবে না বলে মন্তব্য করেছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 11:33 AM
Updated : 13 Nov 2017, 11:33 AM

সোমবার দুপুরে এক আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “দেশে একটি নির্বাচিত সংসদ হোক, একটি নির্বাচিত সরকার হোক, তারা জনগণের কাছে জবাবদিহিতার মাধ্যমে দেশ পরিচালিত করবে- এটাই গণতন্ত্রের নিয়ম। আপনি প্রস্তাবনা দেবেন, আলোচনা করবেন, সমঝোতা হবে- এটা হচ্ছে গণতন্ত্রের ভিত্তি।

“আপনি সব কিছুকে বাইরে রেখে ক্ষমতা দখল করে অব্যাহতভাবে চললে এটার পরিণতি খু্বই খারাপ হবে।”

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “আমি সরকারকে অনুরোধ করব গণতন্ত্রের পথে আসেন। গণতন্ত্রের পথে আসলে আপনারা নিরপেক্ষ নির্বাচনে জয়ী হোন, পরাজিত হোন কিন্তু রাজনৈতিক অঙ্গনে আপনারা থাকেন সেটা আমরা চাই।”

“কিন্তু জোর করে জনগণকে বাইরে রেখে ক্ষমতায় থাকলে তারপর যদি আপনাদেরকে যেতে হয়। রাজনৈতিক অঙ্গনে ফিরে আসতে আপনাদের অনেক সময় লাগবে। সেটা আপনারা নিজেদের অভিজ্ঞতা একবার বুঝে দেখুন- একবার এই কাজ করে আপনাদের বহু বছর রাজনৈতিক অঙ্গন থেকে বিদায় নিতে হয়েছিল।”

নিরপেক্ষ নির্বাচনের দাবির প্রসঙ্গ টেনে তিনি বলেন, “সংসদীয় গণতন্ত্রের মৌলিক বিষয় হচ্ছে নির্বাচনের আগে সংসদ বিলুপ্ত হয়ে যাবে। প্রত্যেকটি দেশে যেখানে সংসদীয় গণতন্ত্র কাজ করছে সেখানে সংসদ বিলুপ্ত, লেভেল প্লেয়িং ফিল্ডে নির্বাচন হয়। এখানেও হতে হবে। সংসদ বিলুপ্ত করে নির্বাচন হতে হবে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে  মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের উদ্যোগে ‘৭ নভেম্বরের চেতনা এবং বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

সংগঠনের সভাপতি রবিউল হোসেন রবির সভাপতিত্বে আলোচনা সভায় জাগপার সাধারণ সম্পাদক খোন্দকার লুৎফর রহমান, বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, জিয়া নাগরিক ফোরামের মিয়া মো. আনোয়ার, মোশাররফ হোসেন চৌধুরী, কাদের সিদ্দিকী প্রমুখ বক্তব্য রাখেন।