রংপুরে হিন্দুদের ওপর হামলার প্রতিবাদ

ফেইসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে রংপুরে হিন্দুদের বাড়িতে হামলা-অগ্নিসংযোগের প্রতিবাদ জানিয়েছে বাম দলগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2017, 04:41 PM
Updated : 11 Nov 2017, 04:41 PM

শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সিপিবি-বাসদ ও বাম মোর্চার প্রতিবাদ সমাবেশ থেকে অবিলম্বে হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানানো হয়েছে।

গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে সমাবেশে সিপিবির অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, সিপিবির প্রেসিডিয়াম সদস্য রংপুর জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহীন রহমান, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ ক্বাফী রতন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন বক্তব্য রাখেন।

বক্তারা অভিযোগ করেন, সংখ্যালঘুদের উপর এসব হামলা ঘটছে ক্ষমতাসীনদের প্রত্যক্ষ মদদে।  রাজনৈতিক ও অর্থনৈতিক স্বার্থ রয়েছে এর পিছনে। সংখ্যালঘু হিন্দুদের উপর আক্রমণ করে ভয় দেখিয়ে তাদের তাদের ভিটে-মাটি থেকে উচ্ছেদ করে ভূমি দখল করার লক্ষ্যে ক্ষমতাসীনদের প্রশ্রয়ে থাকে সন্ত্রাসীরা এসব হামলা চালাচ্ছে।

এছাড়া সংখ্যালঘু মানুষের নিরাপত্তাহীনতা সৃষ্টি করে তাদের নিরাপত্তা দেয়ার মিথ্যা আশ্বাস দিয়ে নিজেদের ‘ভোট ব্যাংক’ এ পরিণত করতে এ পরিকল্পিত হামলা চালানো হচ্ছে বলে অভিযোগ করেন বক্তাদের অনেকে।

জাসদের একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানও এক বিবৃতিতে রংপুরে হিন্দুদের উপর হামলার নিন্দা ও দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন।

তাদের বিবৃতিতে বলা হয়েছে, সংবাদপত্রে প্রকাশিত ঘটনা দেখে মনে হয় স্বার্থন্বেষী গোষ্ঠী সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট এবং হিন্দু সম্প্রদায়ের সম্পত্তি দখল করার জন্য এ হামলা করতে পারে।

এ ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত করে দ্রুত বিচার এবং দায়ীদের কঠোর শাস্তি দেওয়ার দাবি জানিয়ে জাসদ নেতারা বলেন, “সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার কোনো সুযোগ কাউকে দেওয়া যাবে না। দেশে এ ধরনের পরিস্থিতি যাতে আর না হয় সেজন্য জনগণকে সজাগ থাকার আহ্বান জানাচ্ছি।”