রোহিঙ্গাদের দেখতে যাচ্ছেন খালেদা

মিয়ানমারে দমন-পীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারের উখিয়ায় যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 09:30 AM
Updated : 24 Oct 2017, 09:30 AM

সোমবার রাতে দলের স্থায়ী কমিটির এক বৈঠকে চেয়ারপারসনের উখিয়া পরিদর্শন বিষয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় বিএনপি।

দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে পরিদর্শনের সুনির্দিষ্ট দিনক্ষণের বিষয়ে কিছু না বললেও আগামী সপ্তাহেই বিএনপি নেত্রী উখিয়ায় রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন বলে জানানো হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া (ফাইল ছবি)

পরে বিএনপি নেতা রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শরণার্থী রোহিঙ্গা জনগণের অমানবিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিএনপি চেয়ারপারসন আগামী সপ্তাহে উখিয়া যাবেন বলে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করে তাদের নিজ দেশে সসম্মানে ফেরত পাঠাতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির ওপর জোর দেওয়া হয়।

এছাড়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য সব দেশ যেন মিয়ানমারের ওপর চাপ তৈরিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় সেজন্য সরকারকে সম্ভাব্য সব ধরনের উদ্যোগে নেওয়ার আহ্বান জানানোর সিদ্ধান্ত হয়।

চিকিৎসার জন্য প্রায় তিন মাস যুক্তরাজ্যে অবস্থান করে গত ১৮ অক্টোবর দেশে ফেরার পর গুলশানের কার্যালয়ে স্থায়ী কমিটির সঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এটি প্রথম বৈঠক। গত ১৫ জুলাই চোখ ও হাঁটুর আর্থরাইটিস রোগের চিকিৎসার জন্য লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন তিনি।

উখিয়ার পালংখালী ইউনিয়নের ছবুল্লাকাটা এলাকার পাহাড়ের গাছ কেটে ঘর তৈরি করছে রোহিঙ্গা শরণার্থীরা। ছবি: মোস্তাফিজুর রহমান

চেয়ারপারসন খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

বৈঠকে চালের মূল্যসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশের পাশাপাশি সারা দেশে ‘মিথ্যা অভিযোগের মামলায়’ গ্রেপ্তারি পরোয়ানা জারি ও গুম-খুন বৃদ্ধির ঘটনায় নিন্দা জানানো হয়।

দলের নিখোঁজ নেতাকর্মীদেরকে অবিলম্বে তাদের পরিবারের কাছে ফেরত দেওয়ার দাবিও জানানো হয়।