নির্বাচন হবে অংশগ্রহণমূলক, আশা ওবায়দুল কাদেরের

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2017, 01:39 PM
Updated : 23 Oct 2017, 01:39 PM

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে খালেদা জিয়ার সাক্ষাতের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচন নিয়ে যে আশার কথা শুনিয়েছেন তার প্রতিক্রিয়ায় কাদের বলেন, “ফখরুল সাহেবরা আশাবাদী হলে আমরাও আশাবাদী।”

সোমবার বিকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর এক সভা শেষে সাংবাদিকদের সাথে কথা বলছিলেন তিনি।

এক প্রশ্নে কাদের বলেন, “সুষমা স্বরাজ ভারতের বর্ষীয়ান রাজনীতিক, তিনি রাজনীতি নিয়ে অনেক জ্ঞান রাখেন। তিনি আমাদের নেত্রীর সাথে দেখা করেছেন, রওশন এরশাদের সাথে দেখা করেছেন, বিএনপি নেত্রী খালেদা জিয়ার সাথেও দেখা করেছেন।

“তিনি রোহিঙ্গা ইস্যুতে যে বক্তব্য দিয়েছেন, এতে আমরা আশাবাদী। তিনি জোর দিয়েই বলেছেন মিয়ানমারের রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিতেই হবে এবং তিনি কোনো দ্বিধা না করেই বলেছেন কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে হবে।”

ওবায়দুল কাদের বলেন, “আরেকটা বিষয় হলে তিনি খালেদা জিয়ার সঙ্গে দেখা করে বলেছেন, এখানে একটা ইনক্লুসিভ পার্টিসিপেটরি ইলেকশন হবে এবং হওয়া উচিত। তাতে ফখরুল ইসলাম আলমগীর সাহেব আশাবাদী হয়েছেন, আমরাও তো আশাবাদী। আমরাও তো এই ইলেকশনই চাই, যেখানে সবার অংশগ্রহণ থাকবে।”

বিএনপিকে নির্বাচনে আসার অঅহ্বান জানিয়ে তিনি বলেন, “এত অতিরিক্ত আশাবাদের পরও ইলেকশনে আসুন। প্লিজ ইলেকশনটা বর্জন করবেন না। জাতীয় স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে আমরা চাই আপনারা নির্বাচনে আসুন। আপনারা নির্বাচনে আসুন এটা জনগণও চায়, আমরাও চাই।

বিএনপির সহায়ক সরকারের দাবির প্রসঙ্গে কাদের বলেন, “সুষমা স্বরাজ কিন্তু সহায়ক সরকারের অধীনে নির্বাচন করার জন্য কোনো প্রতিশ্রুতি তাদের দেননি। যতদুর শুনেছি, তিনি যেটা বলেছেন, আমাদের দেশে এবং অন্যান্য গণতান্ত্রিক দেশ যেভাবে নির্বাচন করে এভাবেই হবে। যারা ক্ষমতাসীন দল তারাই সহায়ক সরকারের দায়িত্ব পালন করে। ভারত তো তাদের দেশে যেভাবে নির্বাচন হয় সেভাবেই বলবে। অন্য কিছু তো তারা বলবে না।”

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের মাধ্যমে নির্বাচিত কমিটির এক বছর পূর্তি উপলক্ষে সম্পাদকমণ্ডলীর সভা শেষে দলের এক বছরের কর্মকাণ্ডের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “আমাদের নতুন কমিটি মূল্যায়ন হবে এবারের নির্বাচনের পর।”

সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানকসহ সম্পাদকমণ্ডলীর সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।