প্রধান বিচারপতির ফেরা নিয়ে সত্যিটা জানতে চান মওদুদ

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার স্বপদে ফেরার বিষয়ে অ্যাটর্নি জেনারেল ও দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের বক্তব্যের কোনটি সত্য তা নিয়ে প্রশ্ন তুলেছেন মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 03:30 PM
Updated : 21 Oct 2017, 03:30 PM

শনিবার বিকালে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, “একদিকে অ্যাটর্নি জেনারেল বলেছেন এবং আওয়ামী লীগের নেতৃবৃন্দ বলেছেন যে, প্রধান বিচারপতি কোনোদিন আর নিজের আসনে বসতে পারবেন না এবং অ্যাটর্নি জেনারেল বলেছেন এটা সুদূর পরাহত। অন্যদিকে পরশুদিন দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার বলেছেন, প্রধান বিচারপতি যেকোনো সময় ফিরে আসতে পারেন এবং এলে যেকোনো সময় তার দায়িত্ব তিনি পালন করতে পারবেন। এটা কী ধরনের কথা হলো?

“এই ধরনের একটা অবস্থা সরকারের মধ্যে বিরাজ করছে যেটা আমরা অনেকে জানি না যে, কোন দিকে যাচ্ছে। সরকার কী চাচ্ছে?”

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিলে সরকারের কমিটি গঠনের কথা উল্লেখ করে মওদুদ আহমদ বলেন, “রিভিউ পিটিশনের জন্য আপনারা (সরকার) কমিটি করেছেন। যদি তাই হয়ে থাকে তাহলে কেন আপনারা প্রধান বিচারপতিকে এত লাঞ্ছিত ও অপমানিত করলেন?

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের প্রসঙ্গে টেনে সাবেক আইনমন্ত্রী বলেন, “এই রায় প্রধান বিচারপতির একক রায় নয়, আপিল বিভাগের সাতজন বিচারপতির সর্বসম্মতিক্রমে রায়টা দেওয়া হয়েছে। এই রায়তে লেখা ছিলে বাংলাদেশে সব কিছুই তো শেষ, কোনো ইন্সটিটিউশন দেশে প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠা সম্ভবপর হয় নাই এবং কোনো প্রতিষ্ঠান নাই।

“বিচার বিভাগ কোনো রকমে ডুবন্ত পানিতে নাক উঁচু করে বেঁচে আছে। কিন্তু সিংকিং শব্দ ব্যবহার করেছেন- ডুবে যাচ্ছে এবং এখানে এই কথাও রায়ে লেখা আছে অদূর ভবিষ্যতে সেই স্বাধীনতাও বিচার বিভাগের থাকবে না। এই আশঙ্কা রায়ে প্রকাশ করা হয়েছে।”

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে প্রয়াত রাজনীতিক অলি আহাদের পঞ্চম মৃত্যুবার্ষিকী ও প্রয়াত অধ্যাপক পিয়াস করীমের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়।

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের কূটনৈতিক ব্যর্থতার সমালোচনা করেন মওদুদ আহমদ।  

তিনি বলেন, “ভারত-চীন-রাশিয়াকে এই বিষয়ে আমরা প্রভাবিত করতে পারিনি। এটা বর্তমান সরকারের একটা কূটনৈতিক ব্যর্থতা। অবশ্যই রোহিঙ্গাদেরকে তাদের নিজেদের দেশে ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে। জাতিসংঘের নেতৃত্বে আন্তর্জাতিকভাবে সকল দেশকে সম্পৃক্ত করে এই সমস্যার সমাধান অতিদ্রুত আমাদেরকে করতে হবে।”

সংগঠনের সভাপতি একেএম মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় জাতীয় পার্টি (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, প্রয়াত অলি আহাদের মেয়ে ব্যারিস্টার রুমিন ফারাহানা প্রমুখ বক্তব্য রাখেন।