ইসির সংলাপে আওয়ামী লীগ

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে নির্বাচন কমিশন এবার বসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2017, 05:45 AM
Updated : 18 Oct 2017, 05:54 AM

বুধবার বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এই সংলাপ শুরু হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২১ সদস্যের একটি প্রতিনিধি দল এই আলোচনায় অংশ নিচ্ছেন।

প্রায় সব দলের সঙ্গে আলোচনার পর ক্ষমতাসীন দলের সঙ্গে মতবিনিময় করছে ইসি। চার নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত রয়েছেন সংলাপে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলে রয়েছেন- ওবায়দুল কাদের, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম,  মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরী, এইচ টি ইমাম, মশিউর রহমান, আব্দুর রাজ্জাক, ফারুক খান, রমেশ চন্দ্র সেন, মোহাম্মদ জমির, মো. রশিদুল আলম, মাহাবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, এইচ এন আশিকুর রহমান, হাছান মাহমুদ, আব্দুস সোবহান গোলাপ ও রিয়াজুল কবির কাওছার।

সংলাপের শুরুতেই তাদের সবার সঙ্গে পরিচিত হন সিইসি নূরুল হুদা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, ইসির সংলাপে সুনির্দিষ্ট ১১ দফা সুপারিশ তুলে ধরবেন তারা।

নতুন করে সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস না করা, ইভিএম চালু এবং প্রবাসীদের ভোটার করার পদক্ষেপ নেওয়ার সুপারিশ থাকবে সেখানে।

হানিফ বলেন, “সংবিধানের আলোকে নির্বাচন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের অধীনে আগামী নির্বাচন হতে হবে।”

এ পর্যন্ত ৩৭টি দল ইসির সংলাপে এসেছে। ৪০টি নিবন্ধিত দলের সঙ্গে ইসির এই সংলাপ শেষ হওয়ার কথা রয়েছে বৃহস্পতিবার।