সংলাপে ১১ প্রস্তাব নিয়ে যাবে আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের সাথে সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে ১১টি প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 11:56 AM
Updated : 15 Oct 2017, 11:56 AM

রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এ কথা জানান তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে পরামর্শ পেতে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের পর ২৪ আগস্ট থেকে শুরু হয় নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ।

এরই ধারাবাহিকতায় আগামী ১৮ অক্টোবর আওয়ামী লীগের সাথে বসবে নির্বাচন কমিশন।

রোববার মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল ইসির সাথে মতবিনিময়ে অংশ নেয়।

আসন্ন সংলাপ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “এইটুকু বলতে পারি ১১টির মতো প্রস্তাব আছে। এটি নিয়ে আমি এখন কোনো কথা বলব না।

“এটি তো ওপেন সিক্রেট, সিক্রেট কোনো বিষয় না, মিটিং ক্লোজ ডোরে হবে না, মিডিয়ার উপস্থিতিতে সংলাপ হবে, সংলাপের পর সেখানে ব্রিফ করা হবে।”

সিইসি ও সরকার মনে করছে বিএনপি নির্বাচনে আসবে, এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে কাদের বলেন, “নির্বাচন কমিশন তার নিজস্ব চিন্তাভাবনা অনুযায়ী সিদ্ধান্ত নেবে। সিইসির হয়তো মনে হয়েছে বিএনপি সংলাপে আসবে, ইলেকশনেও আসবে। সংলাপে তো আজ আসল।

“বিএনপি ইলেকশনে আসবে না, এমন নেগেটিভ কথা কেন বলব। বিএনপি একটি শক্তিশালী প্রতিপক্ষ, একটি বড় দল।নির্বাচনে বিএনপি আসুক আমরা চাই, দুর্বলকে পরাজিত করে বিজয়ী হতে চাই না, শক্তিশালী প্রতিপক্ষকে পরাজিত করে বিজয়ী হতে চাই।”

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপির ভোট বর্জনের প্রসঙ্গে কাদের বলেন, “গতবার ৫ জানুয়ারিতে বিএনপি আমাদের যে রকম অবস্থায় ঠেলে দিয়েছিল, আমরা সে রকম অবস্থা চাইনি।

“আমরা চেয়েছিলাম বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করুক। অনেকেই বলেন গত নির্বাচনে অংশ না দিয়ে তারা ভুল করেছে, এই ভুলের পুনরাবৃত্তি তারা করবে বলে বিশ্বাস করি না।”

বিএনপির সংলাপে যাওয়াকে ইতিবাচকভাবে দেখা হচ্ছে বলেও জানান ওবাদুল কাদের।

প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি কিছু বলতে অপারগতা জানান।