ইসির সংলাপে বিএনপি

রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে নির্বাচন কমিশন এবার বিএনপির সঙ্গে বসেছে, যারা নির্বাচন আয়োজনকারী এই সাংবিধানিক সংস্থার ভূমিকার সমালোচনা করে আসছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 05:48 AM
Updated : 15 Oct 2017, 06:16 AM

রোববার বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনের পঞ্চম তলার সম্মেলন কক্ষে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এই সংলাপ শুরু হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল এই আলোচনায় অংশ নিচ্ছে।

প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, তরিকুল ইসলাম, মাহবুবুর রহমান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী।

এছাড়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য এএসএম আবদুল হালিম, ইসমাইল জবিউল্লাহ, আব্দুর রশীদ সরকার ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী রয়েছেন এই প্রতিনিধি দলে।

ফাইল ছবি

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনের পর এই প্রথম বিএনপির সর্বোচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধিদল নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনায় এল। নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ইসির সেই সংলাপে বিএনপির নেতৃত্ব দিয়েছিলেন দলটির তৎকালীন মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে অংশীজনদের পরামর্শ নিতে গত ৩১ জুলাই নির্বাচন কমিশনের এবারের সংলাপ শুরু হয়। প্রথম দিন আলোচনা হয় নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে।

এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ইসি। ২৪ অগাস্ট থেকে শুরু হয় নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ।

এ পর্যন্ত ৩৩টি রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশন সংলাপে বসেছে। আগামী ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে এবারের সংলাপ শেষ করার পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।