বিচারপতি সিনহার বক্তব্য পর্যালোচনা করে প্রতিক্রিয়া: কাদের

বিদেশ যাওয়ার আগে প্রধান বিচারপতি এস কে সিনহা তার অসুস্থতার কথা অস্বীকার করে যে বক্তব্য দিয়েছেন, তার তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দিতে রাজি হননি ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2017, 08:10 AM
Updated : 14 Oct 2017, 08:10 AM

তিনি বলেছেন, এই বিষয়ে আওয়ামী লীগের বৈঠকে আলোচনা করে বক্তব্য দেবেন তারা। ওই বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হকও থাকবেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের সমালোচনার মুখে থাকা প্রধান বিচারপতি সিনহার ছুটির খবর সম্প্রতি প্রকাশ পাওয়ার পর তা নিয়ে তুমুল আলোচনা চলছিল।

অসুস্থতার কারণে প্রধান বিচারপতি দীর্ঘ ছুটিতে গেছেন বলে আইনমন্ত্রীর পক্ষ থেকে বলা হলেও শুক্রবার বিদেশ যাওয়ার আগে বিচারপতি সিনহা সাংবাদিকদের বলেন, অসুস্থতা নয়, সরকারের আচরণে বিব্রত হয়ে তিনি ছুটি নিয়েছেন।

শনিবার রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান বিচারপতির বক্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, “তিনি ছুটি চেয়েছেন, ওটাও লিখিত বিষয়। আর সাংবাদিকদের কাছে বিদেশে যাওয়ার প্রাক্কালে যেটি দিয়েছেন, এটাও লিখিত বিষয়।

“এ দুটি লিখিত বিষয় নিয়ে আমাদের দলের কার্যনির্বাহী কমিটি ও উপদেষ্টা পরিষদের যৌথসভা হবে আজ সন্ধ্যায়। সেখানে আলাপ-আলোচনা করে আমাদের দলের বক্তব্য দেব।”

অসুস্থতার কথা অস্বীকারের বিষয়ে প্রশ্ন করা হলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “তিনি তো অসুস্থ বলে ছুটি চেয়েছেন রাষ্ট্রপতির কাছে। দুটো চিঠি নিয়েই আমাদের আলাপ-আলোচনা করতে হবে।

“যিনি (আইনমন্ত্রী) জোর গলায় বলেছেন, অসুস্থতার (প্রধান বিচারপতি) কারণে ছুটি চেয়েছেন। তাকেও আমাদের আজকের বৈঠকে আমন্ত্রণ জানিয়েছি।”

আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে বিএনপি বলে আসছে, প্রধান বিচারপতিকে ‘জোর করে ছুটি দিয়ে বিদেশে পাঠানো হয়েছে’।

তবে চাপের বিষয়টি নাকচ করে বিচারপতি সিনহা বলেন, বিচার বিভাগ যাতে ‘কলুষিত না হয়’, সেজন্য তিনি নিজেই ‘সাময়িকভাবে’ বিদেশে যাচ্ছেন।

তবে সরকার বিচার বিভাগের কাজে হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করে গেছেন বিচারপতি সিনহা।