প্রধান বিচারপতিকে নিয়ে অবিশ্বাস সরকারকে: সেলিম

প্রধান বিচারপতির ছুটি নিয়ে সরকারের বক্তব্য মানুষের কাছে বিশ্বাসযোগ্য হচ্ছে না বলে মনে করছেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 05:16 PM
Updated : 9 Oct 2017, 05:16 PM

তিনি বলেছেন, “প্রধান বিচারপতির ছুটি ও বিদেশ গমনের প্রস্তুতি নিয়ে দেশের মানুষের মধ্যে সরকারের প্রতি যে অবিশ্বাস সৃষ্টি হয়েছে, তা বর্তমান ভোটারবিহীন নির্বাচনের সরকারের প্রতি মানুষের অনাস্থারই বহিঃপ্রকাশ।”

সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের সমালোচনার মুখে প্রধান বিচারপতি এস কে সিনহার এক মাসের ছুটিতে যাওয়ার বিষয়টি প্রকাশ পায়।

রায়ের কারণে তাকে জোর করে ছুটিতে পাঠানো হয়েছে বলে অভিযোগ উঠলেও তা নাকচ করে আইনমন্ত্রী আনিসুল হক বলে আসছেন, রায়ের সঙ্গে ছুটির কোনো সম্পর্ক নেই।

সোমবার ‘কমরেড’ মোহাম্মদ ফরহাদের ৩০তম মৃত্যুবার্ষিকীতে পুরানা পল্টনে মুক্তিভবনে সিপিবি আয়োজিত আলোচনা সভায় সেলিম আরও বলেন, “সরকার বিচার বিভাগের উপর নিরঙ্কুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার যে প্রয়াস চালাচ্ছে তা দেশের ধুকে ধুকে চলা গণতান্ত্রিক ব্যবস্থাকে আরও ক্ষতিগ্রস্ত করবে।”

মৃত্যুবার্ষিকীতে সকালে বনানীতে মোহাম্মদ ফরহাদের কবরে ফুল দেওয়ার পর বিকালে আলোচনা সভা করে তার দল।

আলোচনা অনুষ্ঠানে সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল ইসলামও বক্তব্য রাখেন।

সিপিবির সাধারণ সম্পাদক ফরহাদ ১৯৮৭ সালের ৮ অক্টোবর মারা যান।

১৭ বছর বয়সে কমিউনিস্ট পার্টির সদস্যপদ পাওয়া ফরহাদ ষাটের দশক থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। স্বাধীনতার পর সামরিক সরকারবিরোধী আন্দোলন সংগঠনের নেতৃস্থানীয় ভূমিকা ছিল ফরহাদের।

১৯৮৬ সালের নির্বাচনে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছিলেন ফরহাদ। সিপিবির সংসদীয় দলের নেতা ছিলেন তিনি।