জাতীয় পার্টি (কাজী জাফর) নিয়ে এরশাদের নালিশ

বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর) নিয়ে নির্বাচন কমিশনে নালিশ দিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 05:28 PM
Updated : 3 Oct 2017, 05:30 PM

জাফরের মৃত্যুর পর টিআইএম ফজলে রাব্বি চৌধুরী নিজেকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান পরিচয় দেওয়ায় আপত্তি তুলেছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত এরশাদ।

তার নেতৃত্বাধীন জাতীয় পার্টি ‘লাঙল’ প্রতীক নিয়ে ১২ নম্বর দল হিসেবে ২০০৮ সালের ৩ নভেম্বর নির্বাচন কমিশনে নিবন্ধিত হয়।

প্রধান নির্বাচন কমিশনারের কাছে দেওয়া এক চিঠিতে ‘ব্যবস্থা নেওয়ার’ অনুরোধ জানিয়ে জাপা চেয়ারম্যান লিখেছেন, “জাতীয় পার্টি নিবন্ধিত একটি দল। এর নাম ব্যবহার করে নিজেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান পরিচয় দেওয়ায় প্রধান বিরোধী দল জাপার সম্মানহানি ঘটছে।

“একটি কুচক্রী মহল জাপার নাম ব্যবহার করে বিভ্রন্তি সৃষ্টির অপচেষ্টা করছে।”

এ অবস্থায় অন্য কেউ যাতে জাতীয় পার্টির নাম ব্যবহার করতে না পারে এবং কেউ ব্যবহার করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান এরশাদ।

সাবেক সামরিক শাসক এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি থেকে বেরিয়ে দল হিসেবে আত্মপ্রকাশ করা আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয় পার্টি-জেপি ২০০৮ সালের ২০ অক্টোবর বাই সাইকেল প্রতীকে (নিবন্ধন নম্বর ২), আন্দালিব রহমান পার্থ নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি গরুর গাড়ি প্রতীকে (নিবন্ধন নম্বর ১৮) ওই বছর ৯ নভেম্বর এবং অধ্যাপক তাসমিনা মতিন নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয় পার্টি কাঁঠাল প্রতীকে (নিবন্ধন নম্বর ২৮) একই বছর ১৬ নভেম্বর ইসিতে নিবন্ধন পায়।

কাজী জাফর আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ২৩ সেপ্টেম্বর এই আলোচনা সভার আয়োজন করে দলটি।

এরমধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে অংশগ্রহণ নিয়ে মতবিরোধ থেকে জাতীয় পার্টির তৎকালীন মহাসচিব কাজী জাফর আহমেদ দল থেকে বেরিয়ে একই নাম, প্রতীক ও লোগো নিয়ে দলের ঘোষণা দেন।

২০১৫ সালে কাজী জাফরের মৃত্যুর পর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পান এরশাদের জাপার সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী টি আই এম ফজলে রাব্বি চৌধুরী এবং মহাসচিব হন মোস্তফা জামাল হায়দার।

নালিশ ও তদন্ত

এরশাদ ১১ সেপ্টেম্বর সিইসিকে চিঠিতে লেখেন, আমার জাতীয় পার্টি একটি বৈধ রাজনৈতিক দল। নাম ও প্রতীক ইসির আইন দ্বারা সুরক্ষিত। কিন্তু আমি লক্ষ করছি- জনৈক টিআইএম ফজলে রাব্বি চৌধুরী নিজেকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান পরিচয় দিয়ে বিবৃতি দিচ্ছেন, জনসমক্ষে জাতীয় পার্টির নাম ব্যবহার করছে। এর ফলে দেশের বর্তমান প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সম্মানহানি ঘটছে।

এরশাদ বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ নামে যেমন দ্বিতীয় কোনো রাজনৈতিক দল থাকতে পারে না, তেমনি জাতীয় পার্টি নামেও আর কোনো দল থাকতে পারে না। অথচ একটি কুচক্রী মহল জাতীয় পার্টির নীতি-আদর্শকে কলুষিত করতে অসৎ উদ্দেশ্যে আমার পার্টির নাম ব্যবহার করে দেশবাসীর মধ্যে বিভ্রান্তির অপচেষ্টা করছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব (নির্বাচন সমন্বয়) রৌশন আরা বেগম মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জাপা চেয়ারম্যানের অভিযোগটি তদন্ত করতে নির্দেশ দিয়েছে ইসি। আগামী ১০ দিনের মধ্যে তদন্ত করে ঢাকা জেলা নির্বাচন কর্মকর্তাকে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।”

কাজী জাফরের জাতীয় পার্টি ইসিতে নিবন্ধনের আবেদন করেনি বলে জানান তিনি।

ইসি কর্মকর্তারা জানান, নিবন্ধিত দলের বাইরে অনিবন্ধিতদের বিষয়ে ইসির করার কিছুই থাকে না। চারটি জাতীয় পার্টি একই নামে কমিশনে নিবন্ধন আবেদন করলে শুনানি করে তাদের আলাদা আলাদা নাম ও প্রতীক দেওয়া হয়েছে।

নতুন জাতীয় পার্টিও নিবন্ধনের আবেদন করলে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে ইসি।

জাতীয় পার্টির (কাজী জাফর) হয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলা প্রয়াত কাজী জাফরের ব্যক্তিগত সহকারী গোলাম মোস্তফা বলেন, কাউন্সিলের মাধ্যমেই জাতীয় পার্টির নাম ও প্রতীক ব্যবহারসহ ২০১৪ সালে নতুন দলের আত্মপ্রকাশের পর সিনিয়র প্রেসিডিয়াম সদস্য টি আই এম ফজলে রাব্বি চৌধুরীকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নিবন্ধনের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তাদের বিষয়ে এরশাদের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে দলটির মহাসচিব মোস্তফা জামাল হায়দার বলেন, “একই নাম নিয়ে আসলেই সমস্যা হচ্ছে।  আমরা শিগগির কমিশনে নিবন্ধনের আবেদন করব। আশা করছি, আলোচনা করেই নিশ্চয়ই একটি সমাধান বের হবে।”