বিএনপি প্রধানমন্ত্রীর ভাষণ শুনেও শোনেনি, বুঝেও বোঝেনি: কাদের

রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে বিএনপির প্রতিক্রিয়া উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 08:20 AM
Updated : 7 Oct 2017, 10:14 AM

তিনি বলেছেন, “কা‌নের ম‌ধ্যে তু‌লো আর চে‌খের ম‌ধ্যে ঠু‌লি বেঁধে‌ছে তারা। সেজন্য প্রধানমন্ত্রীর বক্তব্য শু‌নেও শো‌নেনি, বু‌ঝেও বো‌ঝেনি। এটা সমা‌লোচনার জন্য সমা‌লোচনা, বি‌রোধিতার জন্য বি‌রোধিতা।”

প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে বিএনপির প্রতিক্রিয়ার জবাবে শনিবার নোয়াখালীর কোম্পানীগঞ্জে নিজের বাড়িতে সাংবাদিকদের একথা বলেন ওবায়দুল কাদের।

মিয়ানমারে রোহিঙ্গাদের জাতিগত নির্মূল অভিযান বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়কে ত্বরিত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বৃহস্পতিবার জাতিসংঘে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গাদের সুরক্ষায় পাঁচটি প্রস্তাব দেন তিনি।

প্রধানমন্ত্রীর ভাষণের সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শুক্রবার বলেছিলেন, “মিয়ানমার যে গণহত্যা চালাচ্ছে সে কথাটা একবারও তিনি বলেননি এবং মিয়ানমারের নিন্দা করেননি।”

ওবায়দুল কাদের বলেন, “জা‌তিসং‌ঘে প্রধানমন্ত্রী যে ৫ দফা যে প্রস্তাব উপস্থাপন ক‌রে‌ছেন, সেটা বিশ্বনেতারা গ্রহণ করেছেন। বিশ্ব গণমাধ্যম ব‌লে‌ছে, এটা সুস্পষ্ট ও প্রশংসনীয় বক্তব্য।

“এমনকি বাংলা‌দে‌শে কট্টর আওয়ামী লীগ বি‌রোধী কলা‌মিস্টরাও ব‌লে‌ছেন, প্রধানমন্ত্রীর বক্তব্য সুস্পষ্ট, সু‌নি‌র্দিষ্ট এবং প্রশংসনীয়। এই বক্তব্যে সমা‌লোচনা করার মতো কিছুই ছিল না।”

রোহিঙ্গা মধ্যে মিয়ানমারের কোনো ধরনের উসকানিতে সায় না দিতে দেশের নিরাপত্তা বাহিনীর প্রতি প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের।

মিয়ানমারের হেলিকপ্টারের আকাশসীমা লঙ্ঘনের বিষয়ে তিনি বলেন, “তি‌নি (প্রধানমন্ত্রী) আমা‌দের‌কে ব‌লে‌ছেন, খুব সতর্কভা‌বে প‌রি‌স্থি‌তি মোকা‌বেলা কর‌তে হ‌বে। প্রভো‌কেশ‌নে সায় না দেওয়ার জন্য তি‌নি ব‌লে‌ছেন।

“তি‌নি সেনাবা‌হিনী, বি‌জিবি সবাইকে ব‌লে দি‌য়ে‌ছেন। আমা‌কে আবার কাল‌কে ব‌লে‌ছেন, সবাইকে স্মরণ ক‌রি‌য়ে দি‌তে। আমরা কোনো উসকানিতে সায় দেব না।”

দুপুরে নিজের বাড়িতে গরিব ও দুস্থদের মধ্যে আর্থিক অনুদান বিতরণ করেন স্থানীয় সংসদ সদস্য কাদের। ওই সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।