পচা গমের পর এবার পচা চাল আমদানি: বিএনপি

পচা গমের পর এবার পচা চাল আমদানি করে সরকার জনগণের ক্ষুধা নিয়ে তামাশা করছে বলে অভিযোগ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 03:00 PM
Updated : 22 Sept 2017, 03:00 PM

দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শুক্রবার নয়া পল্টনের কার্যালয়ে সাংবাদিকদের সামনে এই অভিযোগ করেন।

তিনি বলেন, “আফ্রিকা থেকে পচা গমের পর এবার থাইল্যান্ড থেকে পচা চাল আমদানি করা হয়েছে। গত দুইদিন আগে এই পচা চালের গোমর ফাঁস হয়ে যাওয়ার পর এখন তোলপাড় শুরু হয়েছে চট্টগ্রামজুড়ে।”

চলতি বছর ব্রাজিল থেকে চারশ কোটি টাকা ব্যয়ে দুই লাখ পাঁচ হাজার ১২৮ মেট্রিক টন গম আমদানি করে খাদ্য মন্ত্রণালয়। ওই গম ‘পচা ও পোকাযুক্ত’ মর্মে একাধিক দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

পুলিশ, বিজিবি, আনসার, কারাগার, ডিলার ও আটাকলের পাশাপাশি টিআর (টেস্ট রিলিফ) ও কাবিখা (কাজের বিনিময়ে খাদ্য) কর্মসূচিতেও তা বিতরণ হয়। ওই গম নিয়ে আপত্তি তোলে পুলিশ।

এ বিষয়ে গত জুনে হাই কোর্টের রুলের জবাবে খাদ্য অধিদপ্তর ওই গম ‘খাওয়ার উপযোগী’ বলে দাবি করে। খাদ্যমন্ত্রী কামরুল ইসলামও বলেন, গমের মান নিয়ে তিনি ‘স্যাটিসফায়েড’।

পরে হাই কোর্ট ব্রাজিল থেকে আমদানি করা ওই গম নিতে ‘বাধ্য করা’ যাবে না বলে রুল নিষ্পত্তি করে পর্যবেক্ষণ দেয়, যা পরে আপিল বিভাগও তা বহাল রাখে।

থাইল্যান্ড থেকে গত ৩১ অগাস্ট এমবি ‘থাই বিন বে’ নামে একটি জাহাজে ১২ হাজার টন ও চলতি মাসে এমভি ‘ডায়মন্ড’ নামে আরেকটি জাহাজে ১৯ হাজার ৮৫০ টন চাল আনা হয় বলে গণমাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করেন রিজভী।

“এসব চাল একেবারেই খাওয়ার অনুপযোগী ও অত্যন্ত নিম্নমানের। আমরা মনে করি, খাদ্যের অনুপযোগী চাল বা গম সরবারহ করা সংবিধান পরিপন্থী। এর মাধ্যমে সরকার শুধুমাত্র সংবিধানবিরোধী কাজই করেনি, মানবতা বিরোধী কাজ করছে, জনগণের ক্ষুধা নিয়ে তামাশা করছে।’’

সরকারের খাদ্য বিভাগ চালগুলো ফিরিয়ে নিতে বললেও থাই জাহাজ দুটি সেগুলো বেসরকারিভাবে বিক্রি করার চেষ্টা করছে বলে খবর পেয়েছেন উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেন রিজভী।

হাওড়ে বন্যার কারণে খাদ্য সংকট দেখা দেওয়ায় ১৩ জুলাই থেকে সরকারিভাবে থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা চালবাহী ১৬টি জাহাজ বন্দরে এসেছে বলে তথ্য দিয়ে তিনি বলেন, “পচা চালের খবর ফাঁস হওয়ায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে আগের আমদানি করা চালের চালানগুলোও নিম্নমানের কি না।”

সরকারের খোলাবাজারের আতপ চাল কিনতে পরিবশেকরা নিম্ন আয়ের মানুষদের উপর জোর-জবরদস্তি করছে বলেও অভিযোগ করেন ব্নিপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

“এর পেছনে আরও কি কি রহস্য রয়েছে তা দ্রুত তদন্ত করে বের করা উচিত বলে আমরা মনে করি।”

দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, হাবিবুল ইসলাম হাবিব, আবদুস সালাম আজাদ ও অনিন্দ ইসলাম অমিত এসময় উপস্থিত ছিলেন।