রোহিঙ্গা বিষয়ে ‘জাতীয় ঐক্য' চায় বিএনপি

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সামলানোর বিষয়ে বিএনপি ‘জাতীয় ঐক্য' চায় বলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2017, 07:38 PM
Updated : 10 Sept 2017, 07:41 PM

রোববার রাতে এক আলোচনা সভায় তিনি বলেন, “আমরা অবশ্যই এই ব্যাপারে গোটা বাংলাদেশের ঐক্য চাই। আমরা চাই এ বিষয়ে সমগ্র দেশ এক হোক। এটা আমাদের একটা জাতীয় সমস্যা আজকে।

“লক্ষ লক্ষ যে শরণার্থী এসছে, তাদের রাখা আমাদের জন্য কঠিন। একইসঙ্গে তাদের তাঁড়িয়ে দেওয়া অমানবিক। আমরা দেখেছি তাদের তাড়িয়ে দেওয়া হয়েছে, সেটা যেন আর না ঘটে। তাদের আশ্রয় দিন, খাদ্য দিন, বস্ত্র দিন। একইসঙ্গে তাদের দেশে তারা যেন অধিকার নিয়ে নাগরিক হিসেবে চলে যেতে পারে তার জন্য আন্তর্জাতিক কূটনৈতিক চাপ সৃষ্টি করুন।”

আগামী মঙ্গলবার কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

তার এই পরিদর্শন অনেক বিলম্বে হচ্ছে বলে মনে করেন বিএনপি মহাসচিব: “এতদিন পরে জাগ্রত হচ্ছেন। এই জাগ্রত যদি আগে হতে পারতেন, তাহলে এই অবস্থা হত না। আমাদের দেশনেত্রী বেগম খালেদা জিয়া ২৫ অগাস্টের পরেই লন্ডন থেকে স্টেটমেন্ট দিয়েছে, বলেছেন সতর্ক হোন এবং এখনই সময় কূটনৈতিক ব্যবস্থা গ্রহণ করে তাদের ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করুন। আপনারা তখন কিছু করেননি।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দশম কারামুক্তি দিবস উপলক্ষে রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী ছাত্র দলের উদ্যোগে এই আলোচনা সভা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-ডাকুসসহ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে ছাত্রদলকে সোচ্চার হওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ে বহু দিন ধরে নির্বাচন দেয় না। কোনো শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন নাই। আজকে ছাত্রদলের নেতৃত্বের উচিৎ হবে, ডাকসুসহ সকল প্রতিষ্ঠানে নির্বাচন দেওয়ার জন্য দাবি জানানো। এই দাবিতে আন্দোলন গড়ে তুলতে হবে।”

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘একতরফা’ হতে দেওয়া হবে না বলে হঁশিয়ারি দেন ফখরুল।

ছাত্রদলের সভাপতি রাজীব আহসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের পরিচালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, যুব দলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুসহ ছাত্র দলের নেতারা বক্তব্য রাখেন।