সরকারকে মূল্য দিতে হবে: মওদুদ

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে অবস্থানের নেওয়ায় বর্তমান সরকার ও ক্ষমতাসীন দলকে ভবিষ্যতে ‘করুন পরিণতির মাধ্যমে’ মূল্য দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 02:44 PM
Updated : 21 August 2017, 02:44 PM

সোমবার বিকালে এক দোয়া মাহফিলপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, “এখন শুনলাম সুর একটু নরম হয়েছে। অ্যাটর্নি জেনারেল বুঝছেন, এতদিন পর উনি বলছেন রায়টা পরিপূর্ণভাবে না পড়ে কোনো মন্তব্য করা উচিৎ না। তাহলে এতদিন যেসব মন্তব্য করা হলো- সেগুলো রায় না পড়ে করা হয়েছে বলে ধরে নিতে হবে।

“আমি বলতে চাই, এই সরকার ও সরকারি দলকে এই রায়ের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য একদিন না একদিন মূল্য দিতে হবে। করুণ পরিণতির মাধ্যমে সেই মূল্য দিতে হবে।”

লন্ডনের মুরফিল্ড আই হাসপাতালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ডান চোখে অস্ত্রোপচারের পর তার আরোগ্য কামনায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিলের আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে সংসদে আনা সংবিধানের সংশোধন সর্বোচ্চ আদালত বাতিল করার পর আওয়ামী লীগ নেতারা তাকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। অন্যদিকে এই রায়ের প্রশংসায় পঞ্চমুখ বিএনপি নেতারা।    

প্রধান বিচারপতি সম্পর্কে সরকারের মন্ত্রী ও নেতাদের বক্তব্যের সমালোচনা করে সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “ওই সব বক্তব্য আমাকে দুঃখ দেয়, আমাদের সকলকে দুঃখ দেয়। এমনও বলা হয়েছে যে, এই রায় নাকী একজন ইংরেজী পত্রিকার সম্পাদক লিখে দিয়েছেন।

“তো আপনারাই (সরকার) এই বিচারপতিদের নিয়োগ দান করেছেন। তারা যদি রায় লিখতে না পারেন যে কথাটা আপনারা এখন বলতে চাচ্ছেন, এর দায়টা কার ওপরে বর্তায়? সুতরাং এতো বড় একটা মিথ্যাচার ও একটা অবমননাকর বক্তব্য তারা দিয়েছেন। এসব বক্তব্য সুপ্রিম কোর্টের মূল্যবোধ, মান-মর্যাদা, ভাবমূর্তি এই সরকার ধুলিসাৎ করে দিয়েছে।”

‘বন্যায় প্রধানমন্ত্রীর ত্রাণ বিতরণ লোক দেখানো’

উত্তরাঞ্চলের ২৭টি জেলায় বন্যা দুর্গতদের ত্রাণ সহযোগিতায় সরকার ব্যর্থতার পরিচয় দিয়েছে বলে অভিযোগ করেন মওদুদ আহমদ।

তিনি বলেন, “বন্যায় দেশের তিনভাগের একভাগ জমি পানির নিচে চলে গেছে, তিনভাগের একভাগ জনগোষ্ঠি আজকে একটা মানবেতর জীবন যাপন করছে। এতোদিন পর প্রধানমন্ত্রী একদিনের জন্য গেছেন, আর তার দলের সাধারণ সম্পাদক একদিন গেছেন। এগুলো লোক দেখানো।

“সরকারি দলের যারা সেখানে ত্রাণ-টান নিয়ে গেছেন, ত্রাণ মানেই তো চুরি। তাদের লোকজনের মাধ্যমেই তো এসব বিতরণ করছে। সব কাগজে বেরুচ্ছে এসব। সরকার ত্রাণ পরিস্থিতি মোকাবেলায় সম্পূর্ণভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে। আমরা এর নিন্দা করি, প্রতিবাদ জানাই।”

বন্যায় দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্যও দলের নেতাকর্মীদের আহ্বান জানান মওদুদ।

মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের পরিচালনায় দোয়া মাহফিলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মহানগর উত্তরের সিনিয়র সহসভাপতি মু্ন্সি বজলুল বাসিত আনজু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান বক্তব্য রাখেন।