আদালতের রায় রাজনীতিতে কেন: মতিন খসরু

সংবিধানের ষোড়শ সংশোধন অবৈধ ঘোষণার রায় রাজনীতিতে টেনে না আনতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 04:12 PM
Updated : 9 August 2017, 04:43 PM

আদালতের আলোচিত ওই রায় নিয়ে সরকার আইনিভাবে লড়ার পরিকল্পনার কথাও জানিয়েছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু।

আওয়ামী লীগের সরকার আমলে তিন বছর আগে আনা সংবিধানের ষোড়শ সংশোধন অবৈধ ঘোষণা করে সম্প্রতি রায় দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ষোড়শ সংশোধনে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নেওয়া হয়েছিল; আদালত তা বাতিল করে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনঃপ্রতিষ্ঠা কহবে বলে মন্তব্য এসেছে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছ থেকে। তার প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার বিচার বিভাগকে অশ্রদ্ধা করছে।

এই কথা চালাচালির মধ্যেই বুধবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসে আদালতের রায় নিয়ে বিতর্ক বন্ধের আহ্বান জানান মতিন খসরু।

তিনি বলেন, “সু‌প্রিম কো‌র্টের রায় নি‌য়ে বিতর্ক চ‌লে না, রাজনী‌তিও চ‌লে না। ইদানিং আমরা দেখ‌তে পা‌চ্ছি আমা‌দের প্রতিপক্ষরা রায় নিয়ে অপব্যাখ্যা দি‌চ্ছে। এটা দুর্ভাগ্যজনক। তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজ‌নৈ‌তিক স্বার্থ হা‌সি‌লের জন্য এটা কর‌ছে।”

বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়ায় আইনজীবী মতিন খসরু বলেন, “তারা বল‌ছেন, সরকা‌রের একমুহূর্ত ক্ষমতায় থাকার অধিকার নেই। তার (মওদুদ) মতো সিনিয়র আইনজীবীর কাছ থে‌কে আমরা এই রকম বক্তব্য আশা ক‌রি না।”

বিএনপি আন্দোলন জমাতে না পেরে আদালতের রায় নিয়ে ‘রাজনী‌তি’ কর‌ছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগ নেতা।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম বলেন, “রায়ের অপব্যাখ্যা দিয়ে ঘোলা পানিতে মাছ স্বীকার করে রাজনীতির মাঠকে উত্তপ্ত করছে বিএনপি।”

রায়টি বিপক্ষে যাওয়ার পর এখন অবস্থান কী হবে- জানতে চাইলে মতিন খসরু বলেন, “আমরা রায় নি‌য়ে দলগতভা‌বে পর্যা‌লোচনা কর‌ছি, পর্যবেক্ষণ করছি। দলীয়ভা‌বে আমরা প‌রে সিদ্ধান্ত নেব, এই রা‌য়ের রি‌ভিউ করব কি না।”

আইনজীবী রেজাউল করিম ব‌লেন, “ইতোম‌ধ্যে সেল গঠন করা হ‌য়ে‌ছে। রা‌য়ের পর্যা‌লোচনা ক‌রে আমরা সিদ্ধান্ত নেব, রি‌ভিউ করব কি না।”

এই রায় নিয়ে সংসদ ও বিচার বিভাগ মু‌খোমু‌খি অবস্থা‌নে কি না- সাংবা‌দিক‌দের এ প্রশ্নে মতিন খসরু ব‌লেন, “ষোড়শ সং‌শোধনীর রা‌য়ে কতগু‌লো পর্য‌বেক্ষণ আছে, যেগু‌লো আমা‌দের কা‌ছে আপ‌ত্তিজনক।”

রায়ের পর্যবেক্ষণ নিয়ে রেজাউল করিম বলেন, “একজন ব্যক্তি‌কে ঘি‌রে স্বাধীনতার নেতৃত্ব নি‌য়ে যে প্রসঙ্গ‌টি রা‌য়ে উঠে এসে‌ছে সে‌টি অনাকাঙ্ক্ষিত, অন‌ভি‌প্রেত। একজন রাজাকারও বল‌বে বঙ্গবন্ধুর নেতৃ‌ত্বে দেশ স্বাধীন হ‌য়ে‌ছে। অন‌ভি‌প্রেত কথা কোনোভা‌বে কাম্য ছিল না।

“এটা‌কে ভর করে রাজনী‌তি‌কে অস্থিতিশীল করতে চাচ্ছে বিএনপি। আদাল‌তের রা‌য়ের অপব্যাখ্যার কার‌ণে তা‌দের‌কে আদাল‌তে ডাকা উচিৎ, জিজ্ঞাসা করা উচিৎ, কেন রা‌য়ের অপব্যাখ্যা করা হ‌চ্ছে।

তিনি বলেন, “সু‌প্রিম কো‌র্টের রায় নি‌য়ে বিতর্ক চ‌লে না, রাজনী‌তিও চ‌লে না। ইদানিং আমরা দেখ‌তে পা‌চ্ছি আমা‌দের প্রতিপক্ষরা রায় নিয়ে অপব্যাখ্যা দি‌চ্ছে। এটা দুর্ভাগ্যজনক। তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজ‌নৈ‌তিক স্বার্থ হা‌সি‌লের জন্য এটা কর‌ছে।”

বিএনপির বকতব্যের প্রতিক্রিয়ায় আইনজীবী মতিন খসরু বলেন, “তারা বল‌ছেন, সরকা‌রের একমুহূর্ত ক্ষমতায় থাকার অধিকার নেই। তার (মওদুদ) মতো সিনিয়র আইনজীবীর কাছ থে‌কে আমরা এই রকম বক্তব্য আশা ক‌রি না।”“সু‌প্রিম কো‌র্টের রায় নি‌য়ে বিতর্ক চ‌লে না, রাজনী‌তিও চ‌লে না। ইদানিং আমরা দেখ‌তে পা‌চ্ছি আমা‌দের প্রতিপক্ষরা রায় নিয়ে অপব্যাখ্যা দি‌চ্ছে। এটা দুর্ভাগ্যজনক। তারা উদ্দেশ্যপ্রণোদিতভাবে রাজ‌নৈ‌তিক স্বার্থ হা‌সি‌লের জন্য এটা কর‌ছে।”