সিপিবি-বাসদের সঙ্গে কর্মসূচিতে আসছে বাম মোর্চা

সিপিবি-বাসদের সঙ্গে মিলে গণতান্ত্রিক বাম মোর্চা আগামী ২৭ জুলাই ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 05:25 PM
Updated : 15 July 2017, 05:25 PM

আওয়ামী লীগ-বিএনপির বাইরে রাজনীতিতে বিকল্প শক্তি গড়ে তোলার লক্ষ্যে এ যৌথ কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কয়েক বছর ধরে একসঙ্গে কর্মসূচি পালন করে এলেও এবার তাদের সঙ্গে আন্দোলনের মাঠে নামছে বামপন্থি ছয়টি দলের জোট গণতান্ত্রিক বাম মোর্চা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সিপিবি, বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চার যৌথসভায় বিদ্যমান পরিস্থিতিতে দুর্যোগ, সংকট, অবক্ষয় থেকে দেশকে মুক্ত করা জরুরি কর্তব্য হিসেবে বিবেচনা করে ‘গণতন্ত্রহীনতা’, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্র থেকে দেশকে বাঁচাতে এবং মুক্তিযুদ্ধের ধারায় দেশকে অগ্রসর করতে রাজনীতিতে বিকল্প শক্তি সমাবেশ গড়ে তুলতে ঐক্যবদ্ধ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।

রাজধানীর পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কের মুক্তিভবনের প্রগতি সম্মেলন কক্ষে এই সভা হয়।

এ বিষয়ে সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এখন থেকে ঐক্যবদ্ধ কর্মসূচি পালন করব। এর মধ্য দিয়ে বৃহত্তর ঐক্য গড়ে তোলার লক্ষ্যে এগোব।”

আওয়ামী লীগ ও বিএনপি জোটের দ্বি-দলীয় ধারার বিপরীতে বাম গণতান্ত্রিক শক্তির বিকল্প শক্তি সমাবেশ গড়ে তোলার লক্ষ্যে দেশের অন্যান্য বাম প্রগতিশীল দল, সংগঠন ও ব্যক্তিকে এই আন্দোলনে যুক্ত হওয়ার আহ্বান রাখছে বামপন্থি এই দলগুলো।

সরকারের ‘অগণতান্ত্রিক-ফ্যাসিস্ট’ কর্মকাণ্ড, জনগণের গণতান্ত্রিক অধিকার সুরক্ষা, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতসহ জনজীবনের সংকট দূর করার দাবিতে ২৭ জুলাই ঢাকায় ঐক্যবদ্ধ সমাবেশ করবে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “বামপন্থি শক্তির এই আন্দোলনের ধারা কেবল স্লোগাননির্ভর হবে না। বিকল্প কর্মসূচি তুলে ধরে আমরা মানুষের কাছে হাজির হব। দেশে চলমান সাম্প্রদায়িকতা, গণতন্ত্রহীনতা, লুটপাটতন্ত্রের যে ধারা চলছে তার বিপরীতে বিকল্প শক্তি-সমাবেশ ও জনগণের ঐক্য গড়ে তুলব।”

সভায় সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণতান্ত্রিক বাম মোর্চার সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন নান্নু, সমাজতান্ত্রিক দলের হামিদুল হক, সিপিবির সাজ্জাদ জহির চন্দন, অনিরুদ্ধ দাশ অঞ্জন, রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদার, বাসদের রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কাস পার্টির বহ্নি শিখা জামালী, আকবর খান উপস্থিত ছিলেন।

সভায় ঐক্যবদ্ধ দাবিনামা ও কর্মসূচি চূড়ান্ত করতে খসড়া কর্মসূচি প্রণয়নে একটি কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন- মো. শাহ আলম, সাইফুল হক, শুভ্রাংশু চক্রবর্তী, জোনায়েদ সাকী, রুহিন হোসেন প্রিন্স ও বজলুর রশীদ ফিরোজ।