পাহাড় ধসে নিহতদের জন্য রাষ্ট্রীয় শোক ঘোষণার দাবি বিএনপির

পাহাড় ধসে নিহতদের জন্য রাষ্ট্রীয় শোকে ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 03:39 PM
Updated : 19 June 2017, 03:39 PM

একই সঙ্গে পার্বত্য চট্টগ্রামসহ যেসব স্থানে পাহাড়ি ধসে ভয়াবহ বিপর্যয় ঘটেছে, সেগুলোকে দূর্গত এলাকা ঘোষণার দাবিও জানিয়েছে দলটি।

সোমবারে ঢাকায় জাসাসের এক ইফতার অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানান।

তিনি বলেন, “আমরা যখন এখানে ইফতার করছি, তখন অনেক দূরে দেশের একদম দক্ষিণাঞ্চলে আমাদের ভাই-বোনেরা খুব কষ্টে আছে, তাদের ঘর-বাড়ি ভেঙে পড়ছে, আত্মীয়-স্বজনরা মারা গেছেন।

“ভূমিধসে ১৭০ এর মতো মানুষ মারা গেছেন। তারপরও দুঃখজনকভাবে সরকার কোনো রাষ্ট্রীয় শোক ঘোষণা করেনি এবং এখনও ওই অঞ্চলটিকে উপদ্রুত এলাকা ঘোষণা করেনি।”

রোববার রাঙামাটিতে ত্রাণ দিতে যাওয়ার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হামলার মুখে পড়ে ফিরে এসেছিলেন ফখরুলসহ বিএনপি নেতারা।

ওই ঘটনার প্রসঙ্গ তুলে তিনি বলেন, “বাংলাদেশের রাজনীতির সংস্কৃতি এমন একটা জায়গায় নিয়ে চলে গেছে আওয়ামী লীগ, যেখানে বাংলাদেশের যে মৌলিকত্ব, সেই মৌলিকত্ব হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে।

“গণতন্ত্রহীন দেশে প্রকৃত সংস্কৃতি চর্চা হয় না। গণতন্ত্রহীন ও অধিকারহীন অবস্থার মধ্যে দেশ চলছে। আমাদের প্রত্যাশা থাকবে জাসাস এই সংস্কৃতিকে ধারণ করে তারা সত্যিকার অর্থেই দেশের মানুষের প্রকৃতি কৃষ্টি ও সংস্কৃতি চর্চা করবেন এবং দেশের মানুষের মাঝে ছড়িয়ে দেবেন।”

গুলশানের ইমানুয়েল কনভেনশন সেন্টারে জাসাসের এই ইফতার অনুষ্ঠানে যানজটের কারণে একেবারে শেষ মুহুর্তে উপস্থিত হন বিএনপি মহাসচিব।

অনুষ্ঠানে জাসাস সভাপতি মামুন আহমেদ, সাধারণ সম্পাদক হেলাল খান, বিএনপি নেতা গাজী মাজহারুল আনোয়ার, আবদুস সালাম, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, তাহসিনা রুশদীর লুনা, আশরাফউদ্দিন আহমেদ উজ্জ্বল, এম এ মালেক, কাজী আবুল বাশার উপস্থিত ছিলেন।

জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী, জাতীয়তাবাদী সম্মিলিত সাংস্কৃতিক জোটের রফিকুল ইসলাম, জাসাসের বাবুল আহমেদ, লায়লা খানম ঝুনু, মুনিরুজ্জামান ‍মুনির, জাহাঙ্গীর আলম রিপন, ওবায়দুর রহমান চন্দন, শায়রুল কবীর খান, মীর সানাউল হক,  আহসান উল্লাহ, হাসান চৌধুরী, জাকির হোসেন রোকন, শিবা সানু, হান্নান মাসুদ, মাসুদুর রহমান টিপু, দ্বীন মোহাম্মদ মিন্টুও ইফতার অনুষ্ঠানে ছিলেন।