বিএনপির রূপকল্পে ‘নার্ভাস’ ক্ষমতাসীনরা: মওদুদ

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া যে ‘ভিশন ২০৩০’ রূপকল্প দিয়েছেন তাতে ক্ষমতাসীনরা ‘নার্ভাস’ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন দলটির নেতা মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 03:46 PM
Updated : 16 May 2017, 03:46 PM

মঙ্গলবার বিকালে এক আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ বলেন, “আমরা যে ‘ভিশন ২০৩০’ দিয়েছি, এটা একটি মাইল ফলক, একটা সনদ, একটা চার্টার। এর মাধ্যমে বিএনপি দেশের মানুষের সাথে চুক্তি সম্পাদিত করেছে। যেজন্য অনেকে এখন  হিংসা করছে, ঈর্ষান্বিত হচ্ছে।

‘‘ প্রথম তারা (আওয়ামী লীগ) এটা পড়ার আগেই বলল, এটা অন্তঃসার শূণ্য। এখন বলছেন, না এগুলোর মধ্যে অনেক কিছু আছে যা আমরা নিজেরাই অনেক আগের থেকে করছি। আমাদেরটা অনুসরণ করে আপনারা (বিএনপি) এগুলো করেছেন। অর্থাৎ তারা (ক্ষমতাসীন দল) নার্ভাস হয়েছে।”

জাতীয় প্রেস ক্লাবে ভাসানী অনুসারী পরিষদের উদ্যোগে ঐতিহাসিক ফারাক্কা লং মার্চ উপলক্ষে এই আলোচনা সভা হয়।

গত ১০ মে খালেদা জিয়া সংবাদ সম্মেলন করে বিএনপির ‘ভিশন ২০৩০’ তুলে ধরেন। ক্ষমতায় গেলে তারা কী কী করবেন,তা সবিস্তারে জানান তিনি।

ক্ষমতায় গেলে এই রূপকল্প বাস্তবায়ন করা হবে প্রত্যাশা ব্যক্ত করেন ভিশন মওদুদ বলেন, “অনেকে জানতে চান- বিএনপি ক্ষমতায় গেলে কি করবে? বিএনপি কী আওয়ামী লীগের মতো ব্যবহার করবে? আমি বলতে চাই, বিএনপি অবশ্যই আওয়ামী লীগের মতো ব্যবহার করবে না। কারণ তারা একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছে। আমরা একদলীয় শাসন ব্যবস্থা বিশ্বাসই করি না।”

সামাজিক অপরাধের প্রসঙ্গ টেনে মওদুদ বলেন,“ঢাকায় দেখেন, দুই তরুণী বিশ্ববিদ্যালয়ের ছাত্রী যে ধর্ষিত হলো, প্রথমে তো মামলা নিতেই চায়নি। তারপরে তো ২-৩ দিন পরে নিয়েছে যখন মিডিয়া এটা প্রকাশ করেছে। মিডিয়ার ভূমিকার কারণে আজকে সরকারকে সজাগ হতে হয়েছে এবং ব্যবস্থা নিতে হয়েছে।”

একাদশ নির্বাচন সম্পর্কে দলের অবস্থান ব্যক্ত করে স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “আগামী নির্বাচন একদলীয়ভাবে করতে দেয়া হবে না, দেশে একদলীয় নির্বাচন আর হবে না। আমরা নির্বাচন করব এবং আন্দোলন করব। আন্দোলন করব এজন্য যদি তারা সমঝোতায় না আসেন, এমন একটি সরকার নির্বাচনের সময়ে যাদের রাজনৈতিক স্বার্থ থাকবে না। যাতে জনগণ স্বতঃস্ফূর্তভাবে যার যার ভোট যাকে খুশি তাকে দিতে পারে।”

ভাসানী অনুসারী পরিষদের নির্বাহী চেয়ারম্যান জাসিম উদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, পানি বিশেষজ্ঞ এস আই খান, কলামনিস্ট কাজী সিরাজ, প্রয়াত রাজনীতিক মশিউর রহমান যাদু মিয়ার মেয়ে রিটা রহমান, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, ভাসানী অনুসারি পরিষদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বাবুল প্রমুখ বক্তব্য রাখেন।