হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা করবে আ. লীগ

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৬ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা করবে তার দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2017, 02:53 PM
Updated : 16 May 2017, 02:53 PM

দলটির সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে বুধবার বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ আলোচনা সভা হবে।

এর আগে সকালে দিবসটি উপলক্ষ্যে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে দেখা করে শুভেচ্ছা বিনিময় করবেন।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য দলের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আওয়ামী লীগ সমর্থক ছাত্র সংগঠন ছাত্রলীগও দিবসটি আলাদাভাবে পালন করবে।

এদিন সকাল ১১ টায় দেশের সব কলেজ, বিশ্ববিদ্যালয়, জেলা, উপজেলা, পৌরসভা এবং ইউনিয়ন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের একযোগে আনন্দ মিছিল বের করার আহ্বান জানিয়েছেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইফুর রহমান সোহাগ।   

১৯৭৫ সালের ১৫ অগাস্ট দেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সময় দেশের বাইরে থাকায় বেঁচে যান তার দুই দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।

প্রায় পৌনে ছয় বছর সপরিবারে ভারতে নির্বাসিত জীবন কাটান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনা। এরপর ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন তিনি।

এর আগে ১৯৮১ সালের ফেব্রুয়ারিতে আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলে শেখ হাসিনাকে দলের সভাপতি নির্বাচিত করা হয়।

দেশে ফেরার দিনটিতে মানিক মিয়া এভিনিউয়ে সমাবেশে শেখ হাসিনা সমবেত জনতার উদ্দেশ্যে বলেছিলেন, “সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির জনকের হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।”

“আমার আর হারাবার কিছুই নেই। পিতা-মাতা, ভাই রাসেল সকলকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি। আমি আপনাদের মাঝেই তাদেরকে ফিরে পেতে চাই।”