স্বতন্ত্র ১৪ এমপি আওয়ামী লীগে

দশম জাতীয় সংসদে স্বতন্ত্রভাবে নির্বাচিত ১৪ জন আওয়ামী লীগে যোগ দিচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2017, 05:14 PM
Updated : 4 May 2017, 12:24 PM

বিএনপিবিহীন ওই নির্বাচনে নির্বাচিত এই সংসদ সদস্যদের প্রায় সবাই আওয়ামী লীগেরই নেতা। দলের মনোনয়ন না পেয়ে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে লড়ে জয়ী হয়েছিলেন তারা।

দশম সংসদের মেয়াদ দুই বছর বাকি থাকতে স্বতন্ত্র এই সংসদ সদস্যরা ক্ষমতাসীন দলের ছাতার নিচে আশ্রয় নিতে যাচ্ছেন।

বুধবার ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীর সঙ্গে বৈঠক করে যোগ দানের সিদ্ধান্ত নেন তারা।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুরের সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৬ জন স্বতন্ত্র সংসদ সদস্যের মধ্যে ১৪ জন আওয়ামী লীগে যোগ দিয়েছেন।”

এই ১৪ জন হলেন গাইবান্ধা-৪ এর আবুল কালাম আজাদ, নওগাঁ-৩ এর ছলিম উদ্দীন তরফদার, কুষ্টিয়া-১ এর রেজাউল হক চৌধুরী, ঝিনাইদহ-২ এর তাহজীব আলম সিদ্দিকী, যশোর-৫ এর স্বপন ভট্টচার্য্য, পিরোজপুর-৩ এর রুস্তম আলী ফরাজী, ঢাকা-৭ এর হাজী মো. সেলিম, নরসিংদী-২ এর কামরুল আশরাফ খান, নরসিংদী-৩ এর সিরাজুল ইসলাম মোল্লা, ফরিদপুর-৪ এর মজিবুর রহমান চৌধুরী নিক্সন, মৌলভীবাজার-২ এর আব্দুল মতিন, কুমিল্লা-৩ এর ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা-৪ এর রাজী মোহাম্মদ ফখরুল এবং পার্বত্য রাঙামাটির ঊষাতন তালুকদার।

এদের মধ্যে রুস্তম আলী ফরাজী বিএনপি ও জাতীয় পার্টি থেকে সংসদ সদস্য হয়েছিলেন। উষাতন তালুকদার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা। কামরুল আশরাফ খান আওয়ামী লীগে ছিলেন না।

আওয়ামী লীগে যোগ দেওয়ার কারণ জানতে ফরাজী, উষাতন ও কামরুলসহ ১৪ জনের মোবাইল নম্বরেই বুধবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে কল করা হয়। তাদের সবার ফোনই বন্ধ পাওয়া গেছে।

তবে বিষয়টি অস্বীকার করে উষাতন তালুকদারের ব্যক্তিগত সহকারী এম আর হোসাইন জহির রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজকে যে মিটিং হয়েছে সেখানে মাননীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদারকে ডাকা হয়নি। তার আওয়ামী লীগে যোগ দেওয়ার খবর সঠিক নয়।”

স্বতন্ত্র সংসদ সদস্যদের কোনো দলে যোগ দিতে আইনগত কোনো বাধা নেই।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যদি কোনো স্বতন্ত্র সংসদ সদস্য সংসদে প্রতিনিধিত্বকারী কোনো দলে যোগ দিতে চান তবে তার আবেদন এবং ওই দলের নেতার অনুমোদন প্রসঙ্গে প্রধান হুইপ স্পিকারকে জানাবেন।”

আওয়ামী লীগের এক সংসদ সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, “চলতি অধিবেশন চলাকালীন আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে নতুন সদস্যরা যোগ দেবেন।”

স্বতন্ত্র ১৬ জন সংসদ সদস্যের বাকি দুজন হলেন মেহেরপুর-২ আসনের মো. মকবুল হোসেন এবং ফেনী-৩ আসনের রহিম উল্লাহ।

মকবুল এর আগে আওয়ামী লীগ থেকে সংসদে প্রতিনিধিত্ব করেছেন। রহিম উল্লাহ সৌদি আরবের জেদ্দা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।